কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় জয়জয়কার যুক্তরাষ্ট্রের

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২০, ১৮:৩৭

২০২১ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। সম্প্রতি ভালো থেকে খারাপের সূচিতে বিশ্বের ৯৩টি দেশের ১ হাজার ৫০০–এর বেশি বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে টাইমস হায়ার এডুকেশন। শিক্ষা, গবেষণা, শিক্ষক–শিক্ষার্থী অনুপাত ও আন্তর্জাতিক মানদণ্ডের মতো কয়েকটি মানদণ্ডে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মূল্যায়ন করে এ তালিকা তৈরি করা হয়েছে।

এ বছর র‌্যাঙ্কিং করার সময় ১ কোটি ৩০ লাখের বেশি রিসার্চ পাবলিকেশন এবং ২২ হাজারের বেশি শিক্ষাবিদের পরামর্শ নেওয়া হয়েছে। শিক্ষায় ৩০ শতাংশ, গবেষণায় ৩০ শতাংশ, গবেষণার প্রভাব ৩০, শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণার অনুপাতে ৭ দশমিক ৫ এবং শিক্ষার্থী বিনিময়ে ২ দশমিক ৫ মান ধরে এ তালিকা করা হয়েছে।

বিশ্বের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় টানা পাঁচ বছর ধরে শীর্ষেই রয়েছে। এবারের সেরা ২০-এ চমক হচ্ছে এশিয়ার প্রথম কোনো বিশ্ববিদ্যালয় হিসেবে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ঢুকে পড়া। তালিকার সেরা দশে মার্কিন বিশ্ববিদ্যালয়ের জয়জয়কার। আছে ৮টি বিশ্ববিদ্যালয়। তবে সেরা ২০০–এর তালিকার দিকে তাকালে দেখা যাবে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো অবস্থা ভালো নয়। এর মানে হলো ডোনাল্ড ট্রাম্পের দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেরার জায়গায় আছে। বাকিগুলো ততটা ভালো করেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও