মেক্সিকোয় ৭.৫ মাত্রার ভূমিকম্পের পর আরও ১৪০ বার কম্পন অনুভূত

আরটিভি প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১২:৩০

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ৭.৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত ছয়জন নিহত হয়েছে। মঙ্গলবারের ওই ভূমিকম্পে বিচ্ছিন্ন গ্রামে অনেকেই গুরুতর আহত হয়েছে। এছাড়া শত শত মাইল দূরে রাজধানী মেক্সিকো সিটিতে বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর সিজিটিএনের।

প্রাথমিকভাবে বলা হয়েছিল, শক্তিশালী এই ভূমিকম্পের মাত্রা ৭.১ ছিল। কিন্তু মেক্সিকান সিসমোলজিক্যাল সার্ভিস পরে জানায়, এটার মাত্রা ছিল ৭.৫। প্রাথমিকভাবে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করে নেয়া হয়।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজ ওবরাদোর জানিয়েছেন, ওয়াজাকা প্রদেশের হুয়াতুলকো শহরে একজনের মৃত্যু হয়েছে এবং ভবন ধসে আরেকজন আহত হয়েছে। এগুলো ছাড়া জানালা ভেঙে যাওয়া এবং দেয়াল ধসে পড়ার মতো ছোটখাটো ক্ষয়ক্ষতি হয়েছে।

ওয়াজাকার গভর্নর আলেহান্দ্রো মুরাত বলেছেন, পরে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পার্বত্য গ্রাম সান হুয়ান ওজোলোতেপাকে একটি বাড়ি ধসে পড়ার ঘটনায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। সেখানে তৃতীয় আরেক ব্যক্তিরও মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ আরও দুইজনের মৃত্যুর খবর জানিয়ে বলেছে, রাষ্ট্রীয় তেল কোম্পানি পেমেক্সে কর্মরত এক কর্মী শোধনাগার থেকে পড়ে মারা যান। এছাড়া ওয়াজাকা প্রদেশের সান আগুস্টিন আমানেতগো গ্রামে এক ব্যক্তির ওপর দেয়াল ধসে পড়লে তার মৃত্যু হয়।

পেমেক্স জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে প্রশান্ত মহাসাগরের তীরবর্তী সালিনা ক্রুজ শহরে তাদের একটি শোধনাগারে কম্পনের পর আগুন ধরে যায়। এসময় একজন কর্মী আহত হয়। তবে আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us