গালওয়ানে সমঝোতায় পৌঁছাল চীন-ভারত

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১৮:৫৯

লাদাখের গালওয়ান উপত্যকার বিতর্কিত সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সৈন্যদের সরিয়ে নেয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছেছে ভারত এবং চীনের সামরিক বাহিনীর কমান্ডাররা। মঙ্গলবার দুই দেশের সামরিক বাহিনীর কর্মকর্তাদের বৈঠকে সৈন্য সরিয়ে নেয়ার এই সিদ্ধান্ত হয়। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নিতে উভয়পক্ষ রাজি হয়েছে।

সীমান্তে দুই দেশের সামরিক কমান্ডারদের দীর্ঘ ১১ ঘণ্টার বৈঠক শেষে ভারতীয় সূত্র রয়টার্সকে বলেছে, মুখোমুখি অবস্থান থেকে সরে যাওয়ার বিষয়ে উভয়পক্ষ ঐক্যমতে পৌঁছেছে। গত ১৫ জুনের ওই সংঘাতে চীনের ৪০ সৈন্য হতাহত হয়েছে বলে গণমাধ্যমের খবরকে ভুয়া সংবাদ বলে মন্তব্য করেছেন ঝ্যাও। মর্মপীড়াদায়ক ওই সংঘাতে চীনের কতজন সৈন্য হতাহত হয়েছে সেব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য দেয়নি বেইজিং।

তবে সংঘাতে ভারতে অন্তত ২০ সৈন্য নিহত ও আরও ৭৬ জন আহত হয়েছেন বলে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে। আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার দীর্ঘদিনের রীতি মেনে হাতাহাতি, কিল-ঘুষি ও লাঠি নিয়ে উভয় পক্ষ্যে সৈন্যরা সংঘাতে জড়ালে এ হতাহত হয়। গত মাস থেকেই হিমালয়ে পশ্চিমের লাদাখ অঞ্চলের বিতর্কিত সীমান্তে বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে যায় পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি এ দুই দেশের সৈন্যরা। গালওয়ান উপত্যকায় ভারত-চীনের এই সংঘর্ষে পাঁচ দশকের বেশি সময় পর প্রাণহানির ঘটনা ঘটে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us