ভিডিও দেখে ঘরেই তৈরি করুন এন ৯৫ মাস্ক

ঢাকা টাইমস প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১০:২৮

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতেও যাদের প্রায় প্রতিদিনই জরুরি প্রয়োজনে অথবা কাজে বাইরে যেতে হচ্ছে, করোনা আবহে সুস্থ ও নিরাপদ থাকতে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন মাস্কের। সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে হুর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এ ক্ষেত্রে একমাত্র ত্রিস্তর বিশিষ্ট মাস্ক পরে করোনা সংক্রমণের ঝুঁকি এড়ানো যেতে পারে। কিন্তু এই পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে এন৯৫ মাস্কের চাহিদা। কারণ, এটি ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবাণু নাকে-মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম।

এন৯৫ মাস্কের চাহিদা যেমন বেড়েছে, তেমনই দামও বেড়েছে পাল্লা দিয়ে। বিগত চার মাসে প্রায় ২৫০ শতাংশ দাম বেড়েছে এন৯৫ মাস্কের। বর্তমানে খোলা বাজারে এক একটি এন৯৫ মাস্কের দাম ৩০০-১০০০ টাকা। ক্রমশ সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাচ্ছে এই মাস্কের দাম। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। অনেক জায়গায় টাকা দিলেও মিলছে না মাস্ক। এই পরিস্থিতিতে একটি সার্জিক্যাল মাস্ক আর তিনটি রবার ব্যান্ডের সাহায্যে অনায়াসে প্রায় ৮০ শতাংশেরও বেশি ধূলিকণা ও জীবানু থেকে সুরক্ষা নিশ্চিত করার উপায় বাতলে দিচ্ছে একটি আড়াই মিনিটের ইউটিউব ভিডিও।

এই ভিডিও সার্জিক্যাল মাস্ক আর তিনটি রবার ব্যান্ডের সাহায্যে কীভাবে এন৯৫ মাস্কের মতোই সুরক্ষা নিশ্চিত করা যায় তা দেখানো হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ৩ লক্ষ মানুষ এই ভিডিওটি দেখেছেন। ভিডিওটি শেয়ারও হয়েছে প্রচুর।

আসুন দেখে নেওয়া যাক কীভাবে তিনটি রবার ব্যান্ড আর সার্জিক্যাল মাস্কের সাহায্যে এন৯৫ মাস্কের মতোই সুরক্ষা নিশ্চিত করা যায়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us