বিদেশী বিনিয়োগকারীদের মূলধনি মুনাফায় কর ছাড় চায় বিএসইসি

বণিক বার্তা প্রকাশিত: ০৯ জুন ২০২০, ০১:০০

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে দেশের পুঁজিবাজারের প্রাতিষ্ঠানিক ও বিদেশী বিনিয়োগকারীদের মূলধনি মুনাফার ওপর কর ছাড় চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া সব ধরনের বন্ডে কর ছাড় সুবিধা প্রদান, তালিকাভুক্ত কোম্পানির নগদ লভ্যাংশের ক্ষেত্রে উেস কর্তিত করকে চূড়ান্ত কর হিসেবে বিবেচনা, করপোরেট বন্ডে কোম্পানির বিনিয়োগের ক্ষেত্রে আয়কর ছাড় প্রদান ও করপোরেট বন্ডের সুদের ওপর কর্তিত উেস করকে চূড়ান্ত কর হিসেবে বিবেচনার প্রস্তাব দিয়েছে কমিশন।

সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে এ-সংক্রান্ত একটি প্রস্তাব পাঠিয়েছে বিএসইসি।বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে পুঁজিবাজারের কাঙ্ক্ষিত উন্নয়নের লক্ষ্যে দীর্ঘমেয়াদি বিনিয়োগে ব্যাংকনির্ভরতা কমানোর জন্য আসন্ন বাজেটে এসব প্রস্তাব বিবেচনার জন্য অনুরোধ জানানো হয়েছে। প্রস্তাবে জিরো কুপন বন্ডের জন্য প্রযোজ্য কর সুবিধা সব ধরনের বন্ডে এবং সব শ্রেণীর বিনিয়োগকারীদের (আর্থিক, অ-আর্থিক, ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক) ক্ষেত্রে প্রযোজ্য করার অনুরোধ করা হয়েছে। আয়কর অধ্যাদেশ অনুসারে ব্যাংক, বীমা বা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের করদাতাদের ক্ষেত্রে জিরো কুপন বন্ডের আয়ের ওপর কোনো কর দিতে হয় না।

সব ধরনের বন্ড ও সব শ্রেণীর বিনিয়োগকারীর জন্য এ সুবিধা প্রযোজ্য হলে করপোরেট বন্ডে বিনিয়োগ উৎসাহিত হবে বলে মনে করছে বিএসইসি।বাংলাদেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ ও সক্ষমতা অন্যান্য দেশের তুলনায় কম। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সংখ্যা ও বিনিয়োগের পরিমাণ বাড়ানোর লক্ষ্যে ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারীদের মতো তাদের ক্ষেত্রে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগে উদ্ভূত মূলধনি মুনাফাকে আগের মতো করমুক্ত করা কিংবা বিদ্যমান মূলধনি মুনাফা কর ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের অনুরোধ জানিয়েছে কমিশন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us