ভারতকে বিপদে ফেলেছে পঙ্গপাল, আতঙ্কে বিভিন্ন রাজ্যে রেড অ্যালার্ট

এনটিভি প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৩:১৫

ভারতে করোনাভাইরাস আতঙ্কের মধ্যে নতুন করে আরো এক বিপদ শুরু হয়েছে। হাজির হয়েছে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল। নতুন এই বিপদে মহাচিন্তায় পড়েছেন উত্তর ভারতের চাষিরা। পঙ্গপালের আক্রমণের আশঙ্কায় দেশটির বেশ কিছু রাজ্যে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এরই মধ্যে হিমাচল প্রদেশের মোট ১২টি জেলার চারটিতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই চার জেলার মধ্যে রয়েছে কাংরা, উনা, বিলাসপুর ও সোলান।

হিমাচল প্রদেশের কৃষি বিভাগের কর্মকর্তা আর কে কুন্ডাল জানান, মরুভূমির পঙ্গপালের একটি বিশাল ঝাঁক হিমাচল প্রদেশের প্রতিবেশী রাজ্যগুলোতে হানা দিয়ে ফসল ধ্বংস করে দিচ্ছে। পঙ্গপালের দিকে অবিরাম নজরদারি রাখতে এবং জরুরি পরিস্থিতির জন্য মাঠকর্মী ও কৃষকদের সতর্ক করা হয়েছে। এই মরু পঙ্গপাল বাতাসের ওপর নির্ভর করে প্রতি ঘণ্টায় ১৬ থেকে ১৯ কিলোমিটার বেগে উড়ে যায়। এ ক্ষেত্রে হাওয়ার ওপর তাদের গতিবেগ নির্ভর করে।

এর মধ্যেই ভারতের রাজস্থান রাজ্যের ৩৩টি জেলার ১৬টি পঙ্গপালের কবলে পড়েছে। ফলে শস্য উৎপাদনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া পঙ্গপাল হানা দিয়েছে মধ্যপ্রদেশেও। পঙ্গপাল তাড়াতে ড্রাম ও থালাবাটি বাজানোর কথা বলা হয়েছে।

এদিকে, পঙ্গপালের সতর্কবার্তায় উত্তরপ্রদেশের ১০ জেলায় অ্যালার্ট জারি করা হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পঙ্গপালের দলকে যদি আটকানো না যায়, তাহলে ভারতের শস্যভাণ্ডারে টান পড়তে পারে। পঙ্গপালের বিরাট দল একসঙ্গে হামলা করায় এরা যেকোনো বড় শস্যক্ষেত কয়েক ঘণ্টার মধ্যে ফাঁকা করে দিতে পারে।

এবার পঙ্গপালের হানার আশঙ্কা দেখা দিয়েছে রাজধানী নয়াদিল্লিতেও। উত্তরপ্রদেশ থেকে পঙ্গপালের ঝাঁক দিল্লিতে হানা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। দিল্লি সরকার এর মধ্যেই প্রশাসনকে কীটনাশক ছিটাতে বলেছে। এ ছাড়া ফসল, সবজিক্ষেত ও ফলের বাগানে পতঙ্গনাশক রাসায়নিক ছিটানোর জন্য নির্দেশ দিয়েছে।

এর মধ্যেই পঙ্গপালের ঝাঁক রাজস্থানে ঢুকে ফসল ধ্বংস করে দিয়েছে এবং পাঞ্জাব, গুজরাট ও মধ্যপ্রদেশেও একই দশা করেছে। এ ছাড়া মহারাষ্ট্রের নাগপুরে বিপুল পরিমাণে কমলালেবুর ক্ষতি করেছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us