চরম পরিস্থিতির জন্য চীনের সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ

প্রথম আলো প্রকাশিত: ২৭ মে ২০২০, ১২:৪৬

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি বাড়াতে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া সবচেয়ে খারাপ পরিস্থিতিটি দেখে তাঁদের সার্বভৌমত্বকে দৃঢ়তার সঙ্গে রক্ষা করতে বলেছেন।

ভারতের এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, সিকিম সীমান্তে নিয়ন্ত্রণরেখার (এলএসি) কাছে ভারত ও চীনের সামরিক বাহিনীর মুখোমুখি হওয়ার প্রাক্কালে গতকাল মঙ্গলবার এ নির্দেশ দেন সি। তিনি অবশ্য সুনির্দিষ্ট কোনো হুমকির কথা উল্লেখ করেননি।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক এবং ২০ লাখ সদস্যের শক্তিশালী সামরিক বাহিনীর প্রধান সি চিন পিং (৬৬) বেইজিংয়ে চলমান সংসদ অধিবেশন চলাকালীন পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এবং পিপলস আর্মড পুলিশ ফোর্সের প্রতিনিধিদের একটি পূর্ণাঙ্গ বৈঠকে যোগ দিতে গিয়ে এ মন্তব্য করেন।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, চীনের জন্য হুমকি হতে পারে, এমন নির্দিষ্ট কোনো বিষয় উল্লেখ না করে চীনা প্রেসিডেন্ট সেনাবাহিনীকে বাজে পরিস্থিতি সম্পর্কে ভাবার পাশাপাশি যুদ্ধের প্রস্তুতি হিসেবে প্রশিক্ষণ বাড়ানো ও জটিল পরিস্থিতি কার্যকরভাবে মোকাবিলার প্রস্তুতি রাখতে বলেন।

লাদাখ ও উত্তর সিকিমের এলএসি বরাবর বেশ কয়েকটি অঞ্চলে সম্প্রতি ভারত ও চীন সেনাসংখ্যা বাড়িয়েছে। এতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বেড়েছে। তারা নিজ নিজ অবস্থান সৃদৃঢ় করার সুস্পষ্ট সংকেত দিয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us