ঈদের রেসিপি : চিকেন দম বিরিয়ানি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৪ মে ২০২০, ১৫:২৩

ঈদে সহজে সুস্বাদু রাঁধতে চাইলে বেছে নিন চিকেন দম বিরিয়ানি। ঈদের দিন দুপুরে এই খাবারটি পরিবেশন করে সবাইকে চমকে দিতে পারেন।


চলুন তবে জেনে নেয়া যাক চিকেন দম বিরিয়ানি তৈরির রেসিপি- উপকরণ:চিকেন- ১টিবাসমতি চাল- ৪ কাপ (ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ, তারপর ছেঁকে নিতে হবে)আলু ছোট- ৬/৭ টা ২ ভাগ করে নেয়া (একটু লবণ দিয়ে তেলে লাল করে ভেজে নেয়া)চিকেন স্টক বা পানি প্রয়োজনমতোআদা-রসুন বাটা ১ টেবিল চামচপেঁয়াজ বাটা- ১/২ কাপলাল মরিচ গুঁড়া- ১ চা চামচআলুবোখারা- ৮টাদই- ১/৩ কাপগরুর দুধ- ১/৩ কাপপেঁয়াজ কুচি- ৪টাতেল- প্রয়োজনমতোলবণ- পরিমাণমতোলবঙ্গ- ৫টাআস্ত গোলমরিচ- ৫টিএলাচ- ৩টিদারচিনি ও তেজপাতা প্রয়োজনমতোঘি, কেওড়া জল, কাঁচামরিচ ও বেরেস্তা প্রয়োজনমতোভাজা জিরা- ১/৪ চা চামচভাজা ধনিয়া- ১/৪ চা চামচজয়ফল ও জয়ত্রী- ১/৪ চা চামচকিসমিস- ২ টেবিল চামচ। প্রণালি:মুরগির টুকরা করে ধুয়ে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লাল মরিচ গুঁড়া, জিরা, ধনিয়া, জয়ফল, জয়ত্রী, লবণ, টকদই দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রাখুন এরপর পাতিলে তেল গরম দিন গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। অর্ধেক ভাজা পেঁয়াজ তুলে রাখুন এবার গোটা গরম মসলা দিয়ে মেরিনেট করা চিকেন দিয়ে দিন নেড়েচেড়ে কষিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে।


প্রয়োজনে অল্প পানি দেয়া যায়। মুরগি রান্না হয়ে গেলে মাখা মাখা ঝোল থাকবে। চাল সিদ্ধ করতে হবে এর জন্য পাতিলে পানি দিয়ে এতে আস্ত জিরা, লবঙ্গ, এলাচ, লবণ আর তেল দিয়ে পানি ফুটতে দিতে হবে পানি ফুটে উঠলে চাল দিয়ে দিন ৭০% সিদ্ধ হবে চাল এরপর পানি ছেঁকে নিন। এবার একটা হাড়িতে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে দিয়ে উপরে কিছু মাংস ছড়িয়ে দিয়ে অল্প ঘি, কেওড়া, বেরেস্তা, কাঁচামরিচ, আলুবোখারা, ভাঁজা আলু এবং লেবুর রস ছড়িয়ে দিন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us