ঘরে থেকে নিষ্প্রাণ ঈদ উদযাপন মালয়েশিয়া প্রবাসীদের

পূর্ব পশ্চিম প্রকাশিত: ২৪ মে ২০২০, ১০:৪৬

মালয়েশিয়ায় নিস্প্রান ঈদুুল ফিতর উদযাপন করলেন প্রবাসী বাংলাদেশিরা। প্রাণঘাতী করোনায় সামাজিক দূরত্বের মধ্য দিয়ে অন্যান্য বছরের মতো বিশেষ কোনো প্রস্তুতি ছাড়া সাদামাটাভাবেই ঘরে বসে ঈদ কাটছে রেমিট্যান্স যোদ্ধাদের। মালয়েশিয়ার কিছু কিছু এলাকা লকডাউনের শিথিলতা আসলেও জনসমাগম করে ঈদের জামাত করার মতো পরিস্থিতি তৈরি না হওয়ায় হয়নি ঈদের জামাত। তারপরেও কিছু কিছু মসজিদে ঈদের জামাত আদায়ের অনুমতি দেয়া হয়েছে তাও ৩০ জনের অধিক জমায়েত হতে পারেননি। আল্লাহ আকবার ধ্বনিতে মূখরিত হয়ে উঠেনি মসজিদের চারপাশ।

মালয়েশিয়ায় এক রকম ঈদের জামাত ও জামাত পরবর্তী কোলাকুলি ছাড়াই নিষ্প্রাণ ঈদুল ফিতর উদযাপন করলেন সেদেশের নাগরিক ও প্রবাসীরা। টানা লগডাউনে ঘরে থেকে শরীরটা অবস হয়ে গেছে। ঘরের বেলকনিতে বসে বাহিরের দিকে থাকিয়ে রেমিটেন্স যোদ্ধা সোহাগ জানান, ঘরেই ঈদের নামাজ আদায় করলাম। জানিনা আর কতদিন এ ভাবে বসে থাকতে হবে। বাহিরে বের হলেই জেল জরিমানা। কর্মহীন ছন্দপতন ছাড়াই ঈদের দিনটা নিরানন্দেই কাটবে বলে জানালেন রেমিটেন্সযোদ্ধা সোহাগ। মালয়েশিয়ার প্রাণ কেন্দ্র কোতারায়ায় অবস্থিত বাংলাদেশি ঈদের পোশাক ও ঈদ সামগ্রীর দোকানগুলিতে ভিড় নেই বললেই চলে। অন্যান্য বছরের মতো ব্যস্ততায়ও দেখা যাইনি কাউকে। করোনা মহামারি সঙ্কট ও পরবর্তী অর্থনৈতিক বিপর্যয়ে প্রবাসী বাংলাদেশিদের বেশিরভাগই অর্থনৈতিক দুর্দশার শিকার হয়েছেন।

অর্থনৈতিক সঙ্কটে তারা চোখে-মুখে অন্ধকার দেখছেন। এই অনিশ্চিত অর্থনৈতিক ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছেন প্রবাসীরা। চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা। ব্যবসায়ীরা প্রতিষ্ঠান বন্ধ করে ক্ষতির সম্মুখীন হয়েছেন। চাকরি হারিয়েছেন হাজার হাজার বাংলাদেশি। অনিশ্চিত সময়ে বছর ঘুরে আসা চিরচেনা ঈদের আবহে তারা ছন্দ মেলাতে পারছেন না। প্রতি বছরের ঈদের বাজেটে নিজের পরিবারের জন্য দেশে ঈদের টাকাও পাঠাতে পারেনি বেশিরভাগ প্রবাসী বাংলাদেশি। প্রিয় পরিবারকে ঈদের টাকা না পাঠাতে পেরে হতাশা প্রকাশ করেছেন অনেক প্রবাসী।

মহামারির এই চরম দুর্যোগের ভেতরেই প্রবাসী বাংলাদেশিরা ইফতার মাহফিল ও তারাবীর জামাতবিহীন নিরানন্দ রমজান কাটিয়ে করোনায় বিপর্যস্ত প্রবাসী বাংলাদেশিরা রোজা শেষে সেই খুশির ঈদ বার্তায় ছন্দ হারিয়ে নিষ্প্রাণ ও অনাকাঙ্খিত এক ঈদ কাটছে তাদের। এ দিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মালয়েশিয়াস্থ বাংলাদেশের হাই কমিশনার, প্রবাসী বাংলাদেশীদের ও মালয়েশিয়ান নাগরিক সহ সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যদেরও শুভেচ্ছা জানিয়েছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us