যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সকল চুক্তি বাতিল করল ফিলিস্তিন

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ মে ২০২০, ১৩:২২

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে এ যাবত করা সমস্ত চুক্তি বাতিল করে দিয়েছেন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরের একাংশ অবৈধ রাষ্ট্র ইসরায়েলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে এ ব্যবস্থা নিয়েছেন তিনি।

গতরাতে এক বিবৃতিতে মাহমুদ আব্বাস জানান, তিনি এখন থেকে তেল আবিবের সঙ্গে পিএলও’র সই করা সমস্ত চুক্তি বাতিল করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে করা কোনো সহযোগিতা চুক্তি আর মেনে চলবেন না।

মাহমুদ আব্বাসের বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সরকারের সঙ্গে সই করা নিরাপত্তা সমঝোতাসহ সকল চুক্তি এবং এসব চুক্তিতে দেয়া সকল প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করল।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। ফিলিস্তিনি জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরায়েল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, জর্ডান নদীর পশ্চিম তীরের একাংশ ও জর্ডান উপত্যকা ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে তিনি এসব চুক্তি বাতিল করেছেন।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শতাব্দির সেরা চুক্তিতে পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডকে ইসরাযেলের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ১ জুলাই এই অন্তর্ভুক্তির কাজ করবেন বলে ঘোষণা দিয়েছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us