ছবি সংগৃহীত

টমেটো+পটেটো=পমেটো!

আলু এবং টমেটো দুটো যখন এক গাছে ধরে তখনই সে গাছটিকে বলে পমেটো গাছ। টমেটো ফলে গাছের ওপরের অংশে এবং মাটির নিচের অংশে ফলে আলু। পমেটো আসলে অনেকদিন আগেই আবিষ্কৃত হয়েছে। পুরোদমে এর উৎপাদন চলছে উন্নত কিছু দেশে। আপনি চাইলে ঘরেই কলম করার মাধ্যমে তৈরি করতে পারবেন এর চারা আর একই গাছে ফলবে আলু ও টমেটো! পদ্ধতি রইলো এই লেখায়!

দেয়া
লেখক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৩, ১৫:৫৯ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৮:০০
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৩, ১৫:৫৯ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৮:০০


ছবি সংগৃহীত
জ্বী হ্যাঁ, আলু এবং টমেটো দুটো যখন এক গাছে ধরে তখনই সে গাছটিকে বলে পমেটো গাছ। টমেটো ফলে গাছের ওপরের অংশে এবং মাটির নিচের অংশে ফলে আলু। সুতরাং এমন একটি গাছ তো হতেই পারে যাতে একই সাথে এই দুই রকমের ফসল পাওয়া সম্ভব হয়! আসলেই এ রকম গাছ রয়েছে এবং এটা আসলে অনেকদিন আগেই আবিষ্কৃত হয়েছে। পুরোদমে এর উৎপাদন চলছে উন্নত কিছু দেশে। এটি ব্যবসাসফল হবার কারণ হলো, আলাদা আলাদাভাবে আলু এবং টমেটো চাষ করতে যতটা জমি লাগে, তাঁর অর্ধেক পরিমান জমিতে পমেটো চাষ করা যায় এবং উৎপাদন হয় প্রায় একই পরিমাণ। উৎপাদনে জমি এবং খরচ কম লাগে বলেই এর ব্যাপারে অনেকেরই আগ্রহের উদ্রেক হচ্ছে। পমেটো গাছ আপনি বীজ থেকে উৎপাদন করতে পারবেন না কারণ গ্রাফটিং বা কলম করার মাধ্যমে এটি তৈরি হয়, তাই এই বৈশিষ্ট্যটি বীজের মাঝে থাকে না। বৈজ্ঞানিকভাবে একই পরিবারের সদস্য হবার কারনে টমেটো এবং আলুর মাঝে কলম করলে তা সহজেই সফল হয়। আপনার যদি কলম করার অভিজ্ঞতা থেকে থাকে তবে আপনি নিজেই তৈরি করে ফেলতে পারেন আপনার নিজস্ব একটি পমেটো গাছ। তবে কলম বা গ্রাফটিং এর ব্যাপারে যাদের ধারণা নেই তারা এর চেষ্টা করবেন না, গাছ দুটোই মারা যেতে পারে।
  • -পমেটো গাছ তৈরির আপনার দরকার হবে সমান আকৃতি এবং বয়সের একটি টমেটো গাছ এবং একটি আলু গাছ। ৬-৮ ইঞ্চি লম্বা গাছ হলে ভাল হয়। গাছদুটো যদি আপনার টবে থাকে তবে টব দুটোকে কাছাকাছি এনে রাখুন। আপনার বাগানে যদি থাকে তবে যে কোনও একটি গাছকে তুলে রোপন করুন অন্যটির কাছে। দুটি গাছ যেন একটি আরেকটির কাণ্ড স্পর্শ করতে পারে এমনভাবে রাখতে হবে।
  • -এর পর আসবে কলম করার পালা। কলম করতে হলে আপনার লাগবে ধারালো একটি ছুরি এবং কলম করা অংশটি বেঁধে রাখার জন্য পলিথিনের চিকন ফিতে। কলম করবার জন্য প্রথমে একটি গাছের কাণ্ডের পাশে কিছুটা অংশ ছুটি দিয়ে কেটে উঠিয়ে ফেলুন। এ কাজটি করবেন খুব সাবধানে। কাটা অংশটি চলটার মত উঠে আসবে। এই চলটার দৈর্ঘ্য এক ইঞ্চির বেশি হবে না আর কাণ্ডের ১/৩ ভাগের বেশি গভীর হবে না। পুরো কাণ্ডটিই যাতে কেটে না যায় সেদিকে খেয়াল রাখবেন।
  • -এবার একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করুন অন্য গাছটিতে। এতেও যাতে কাটা অংশটি একই উচ্চতায় থাকে সেদিকে লক্ষ্য রাখুন।
  • -এবারে গাছ দুটির কাটা অংশ একত্রে জোড়া লাগিয়ে পলিথিনের ফিতে দিয়ে বেঁধে দিন। এমনভাবে বাঁধবেন যেন সংযোগের অংশটি ঢাকা থাকে। এতে কাটা অংশে রোগজীবাণু প্রবেশ করতে পারবে না।
  • -এর পর রোদের আঁচ থেকে বাঁচাতে টব দুটিকে ছায়ায় নিয়ে রাখুন অথবা বাগানের গাছগুলোর ওপরে ছায়া দেবার ব্যবস্থা করুন। আবহাওয়া বেশি গরম হলে আলু গাছের পাতাগুলোকে কেটে ফেলুন।
  • -এভাবে কলম করার প্রায় ২-৩ সপ্তাহের মাঝেই আবার টমেটো গাছে নতুন করে বৃদ্ধির লক্ষন দেখা যাবে। যে অংশে কলম করা হয়েছিল সেখানে কাণ্ডটি একটু ফুলে গেছে বলে মনে হবে। এমন অবস্থায় কলমের একটু নিচ থেকে টমেটো গাছের গোড়া কেটে ফেলুন এবং কলমের ওপর থেকে আলু গাছের অংশটি কেটে ফেলুন। এরপর পলিথিনের ফিতে খুলে ফেলুন।
  • -কিছুদিনের জন্য গাছটিকে পলিথিনের ব্যাগ দিয়ে ঢেকে রাখতে পারেন আর্দ্রতা সংরক্ষনের জন্য। গাছে নিয়মিত পানি দেবেন। এভাবেই আপনার পমেটো গাছটি বেড়ে উঠবে এবং একই সাথে ফলবে আলু এবং টমেটো!

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...