ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

রেস্তোরাঁ স্বাদের হোয়াইট সস পাস্তা (রেসিপি ও ভিডিও)

শীতের এই দিনগুলোতে গরম গরম পাস্তার মজাই আলাদা! চলুন দেখে নিই সহজ রেসিপিটি।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৭, ২১:২২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৯:০০
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৭, ২১:২২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৯:০০


ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

(প্রিয়.কম) পাস্তা খাবারটি আমাদের দেশীয় নয়। তবে ইতালীয় খাবারটি অনেকেই শখ করে খেতে, এমনকি তৈরি করতেও পছন্দ করেন। হোয়াইট সস পাস্তাটি ঘরে তৈরি করা আসলে অনেকটাই সহজ। একবার হলেও নিজের পছন্দের সবজি দিয়ে তা ঘরে তৈরি করে দেখতে পারেন। শীতের এই দিনগুলোতে গরম গরম পাস্তার মজাই আলাদা! চলুন দেখে নিই সহজ রেসিপিটি। 

উপকরণ

১ কাপ পেন পাস্তা

১ টেবিল চামচ তেল

১ চা চামচ লবণ

১ টেবিল চামচ রসুন কুচি

২ টেবিল চামচ মাখন

২ টেবিল চামচ ময়দা

দেড় কাপ দুধ

১ চা চামচ চিলি ফ্লেকস

১ চা চামচ গোলমরিচ গুঁড়ো

১ টেবিল চামচ চিনি

২ টেবিল চামচ পনীর

লবণ স্বাদমত

সবজি পছন্দমত

প্রণালী

১) একটি পাত্রে কিছু পানি ফুটিয়ে নিন। এতে এক টেবিল চামচ রান্নার তেল এবং অল্প করে লবণ দিন। পানি ফুটে এলে এতে পাস্তা দিয়ে দিন। পাস্তাটাকে সেদ্ধ হতে দিন। এরপর পানি ঝরিয়ে উঠিয়ে নিন। অথবা এই পাস্তার প্যাকেটে থাকা নির্দেশনা অনুযায়ী পাস্তা সেদ্ধ করুন। মনে রাখবেন, এই পাস্তা কিন্তু সেদ্ধ করার পর ঠাণ্ডা পানি দিয়ে ধোয়া যাবে না, তাহলে স্বাদ নষ্ট হয়ে যাবে। 

২) অন্য একটি পাত্রে এক টেবিল চামচ তেল গরম করে নিন। এতে রসুন দিয়ে হালকা ভাজা ভাজা করে নিন। এরপর এতে পছন্দমত সবজি দিন এক কাপ। এতে থাকতে পারে ক্যাপসিকাম এবং গাজর। অল্প লবণ দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন সবজিটাকে। এরপর উঠিয়ে নিন।

৩) একই পাত্রে দিয়ে দিন মাখন। মাখন গলে এলে আঁচ কমিয়ে এতে দিয়ে দিন ময়দা। ময়দাটাকে মাখনের সাথে মিশিয়ে কিছুক্ষণ ভুনে নিতে হবে। ময়দার কালার কিছুটা পাল্টে এলে এতে অল্প অল্প করে তরল দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ অনবরত নাড়তে হবে যাতে দানা বেঁধে না যায়। এরপর আঁচ কম রেখেই নেড়েচেড়ে এই সস কিছুটা ঘন করে নিন। 

৪) সস ঘন হয়ে এলে এতে দিয়ে দিন চিলি ফ্লেকস। শুকনো মরিচ তাওয়ায় টেলে কিছুটা ভেঙ্গে নিলেও এটা তৈরি হয়ে যাবে। এরপর দিন লবণ, সাদা গোলমরিচের গুঁড়ো এবং একটু চিনি। সব মিশিয়ে নিয়ে এরপর দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা সবজি এবং সেদ্ধ করে রাখা পাস্তা। চুলার আঁচটা মাঝারিতে রেখে একটু নেড়ে মিশিয়ে নিন। 

৫) এবার এতে গ্রেট করে রাখা পনীর দিতে পারেন। নেড়ে মিশিয়ে নিন এবং চুলা বন্ধ করে দিন। 

সকালে বা বিকেলের নাস্তায় গরম গরম পরিবেশন করতে পারেন এই পাস্তা। দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

প্রিয় লাইফ/ আর বি 

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...