চীনের প্রেসিডেন্টকে অ্যাপের মাধ্যমে করতালি। সংগৃহীত ছবি।

চীনা প্রেসিডেন্টকে হাততালি দিতে বানানো গেম ভাইরাল

এই অ্যাপের মাধ্যমে ফোনের স্ক্রিনে ১৯ সেকেণ্ডের মধ্যে প্রেসিডেন্টের উদ্দেশ্যে যতবার খুশি করতালি দেওয়া যাবে। অধিবেশনের উদ্বোধনী ভাষণের অংশবিশেষ দেখানো হয়েছে গেমটিতে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ১০:৫০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৬:০০
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ১০:৫০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৬:০০


চীনের প্রেসিডেন্টকে অ্যাপের মাধ্যমে করতালি। সংগৃহীত ছবি।

(প্রিয়.কম)  চীনা প্রতিষ্ঠান ট্যানসেন্ট স্মার্টফোনের জন্য এমন এক গেমিং অ্যাপ বানিয়েছে যেখানে ব্যবহারকারীরা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর উদ্দেশ্যে হাততালি দিতে পারে। আর এই গেমটি এখন ভাইরাল হয়ে গেছে দেশটিতে। চলতি সপ্তাহে চীনা কম্যুনিস্ট পার্টির পঞ্চবার্ষিক অধিবেশন উপলক্ষে উন্মুক্ত করা হয়েছে এই অ্যাপ। 

এই অ্যাপের মাধ্যমে ফোনের স্ক্রিনে ১৯ সেকেণ্ডের মধ্যে প্রেসিডেন্টের উদ্দেশ্যে যতবার খুশি করতালি দেওয়া যাবে। অধিবেশনের উদ্বোধনী ভাষণের অংশবিশেষ দেখানো হয়েছে গেমটিতে। যেখানে তিনি তরুণ প্রজন্মের যারা বাড়ির মালিক হতে চায় তাদের জন্য আবাসন বাজারে সুরক্ষা এবং দরিদ্র কৃষকদের জীবনমান উন্নত করার বিষয়ে বলছেন। আর এরপরেই তাদের ওই বক্তব্য শুনে তারা কত দ্রুত ফোনের স্ক্রিনে ''করতালি'' দিতে পারে সে বিষয়ে উৎসাহ দেওয়া হয়। 

প্রতিযোগিতায় ব্যবহারকারিরা কে কতবার করতালি দিয়েছে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে চ্যালেঞ্জ করে প্রকাশ করছে। এবং টেনসেন্ট জানিয়েছে ২০ অক্টোবর পর্যন্ত ব্যবহারকারীরা এ পর্যন্ত ১০০ কোটি বার করতালি দিয়েছে।

প্রেসিডেন্টের প্রতি প্রকাশ্য আনুগত্য দেখানো দেশটিতে খুবই সাধারণ ঘটনা যা অধিবেশনের আগে আরও বেড়ে যায়। তবে চীনে রাজনৈতিক আনুগত্য প্রকাশের জন্য এটাই প্রথম কোন অ্যাপ নয়। এর আগেও কম্যুনিস্ট পার্টি একশ'র বেশি অ্যাপ বাজারে ছেড়েছে যেখানে নানাধরনের ধাঁধা বা প্রশ্নের মাধ্যমে কম্যুনিস্ট মূল্যবোধ তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, শি জিনপিং ইতোমধ্যেই জনগণের কাছে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন এবং ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতি-দমন সহ তার সুদূরপ্রসারী বহু উদ্যোগ নিয়েছেন তিনি। এবং ধারণা করা হচ্ছে শি আবার নতুন মেয়াদে নেতা হতে যাচ্ছেন।

সূত্রঃ বিজনেস ইনসাইডার

প্রিয় টেক/মিজান

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...