প্রতীকী ছবি

সম্প্রচারে আসছে আরও তিন টেলিভিশন চ্যানেল

এ নিয়ে তরঙ্গ বরাদ্দ দেওয়া টেলিভিশন চ্যানেলের সংখ্যা দাঁড়ালো ৪১টিতে।

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ মে ২০১৮, ১১:১০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:১৬
প্রকাশিত: ২০ মে ২০১৮, ১১:১০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:১৬


প্রতীকী ছবি

(প্রিয়.কম) দেশে এবার তরঙ্গ বরাদ্দ ও নিরাপত্তা ছাড় পেলো আরও তিন বেসরকারি টেলিভিশন চ্যানেল। এ তিনটি বেসরকারি টেলিভিশন চ্যানেল সম্প্রচারে আসছে শিগগিরই। চ্যানেলগুলো হচ্ছে- গ্লোবাল টিভি, তিতাস টেলিভিশন ও সিটিজেন টিভি।

সম্প্রতি এ তিন চ্যানেলের জন্য স্যাটেলাইট তরঙ্গ বরাদ্দ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ নিয়ে তরঙ্গ বরাদ্দ দেওয়া টেলিভিশন চ্যানেলের সংখ্যা দাঁড়ালো ৪১টিতে। তবে এর মধ্যে দুটি টেলিভিশন চ্যানেলের তরঙ্গ স্থগিত করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৩ সালের নভেম্বরে তিতাস টিভি, গ্লোবাল টিভি ২০১৭ সালের জানুয়ারিতে ও সিটিজেন টিভি ২০১৭ সালের এপ্রিলে স্যাটেলাইট টেলিভিশন চালুর অনাপত্তি পেয়েছে।

গ্লোবাল টিভির কার্যক্রম পরিচালনায় রয়েছে গ্লোব মাল্টিমিডিয়া লিমিটেড। আর তিতাস টেলিভিশনের মালিকানায় রয়েছে মিলেনিয়াম মিডিয়া লিমিটেড। সিটিজেন টেলিভিশন লিমিটেডের মালিকানাধীন চ্যানেল হলো সিটিজেন টিভি।

এ প্রসঙ্গে বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলোর তরঙ্গ বরাদ্দের বিষয়ে প্রাথমিকভাবে যাচাইয়ের জন্য এসএমসির কাছে পাঠানো হয়। এসএমসি এতে অনুমোদনের সুপারিশ করলে অনাপত্তি প্রদানের জন্য নিরাপত্তা সংস্থাগুলোকে অনুরোধ করা হয়। তাদের ছাড়পত্র পেলে তরঙ্গ বরাদ্দ এবং বেতারযন্ত্র আমদানি ও ব্যবহারের সাময়িক অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা।

কমিশন সূত্র মতে, নতুন এই তিন প্রতিষ্ঠান ছাড়া এখন পর্যন্ত ৩৬টি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলকে তরঙ্গ বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে দুটি টেলিভিশন চ্যানেলের তরঙ্গ স্থগিত করা হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলোকে ৫ দশমিক ৮৫ থেকে ৬ দশমিক ৪২৫ গিগাহার্টজ ব্যান্ডে তরঙ্গ বরাদ্দ দেয় বিটিআরসি। এ ব্যান্ডটিতে টেলিভিশন চ্যানেলগুলোর চাহিদা অনুযায়ী আপালিংকের জন্য বরাদ্দ দেয়া হয় ৬, ৯ অথবা ১২ মেগাহার্টজ তরঙ্গ।

সূত্র: বণিক বার্তা 
প্রিয় সংবাদ/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...