ছবি: Live Science

২০১৭ সালে বিজ্ঞানের সবচাইতে বিচিত্র আবিষ্কারগুলো!

অনেকেই হয়ত লক্ষ্য করেছেন, অদ্ভুত সব বিজ্ঞানের খবরাখবর উঠে এসেছে এই বছরে। এর মাঝে কিছু কিছু গায়ে কাঁটা দেয়ার মতই বটে! যেমন মহাকাশ থেকে ফেরত আনার পর দুইটি মাথা গজানোর মতন ঘটনা...

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৭, ২৩:০৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:১৭
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৭, ২৩:০৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:১৭


ছবি: Live Science

(প্রিয়.কম) অনেকেই হয়ত লক্ষ্য করেছেন, অদ্ভুত সব বিজ্ঞানের খবরাখবর উঠে এসেছে এই বছরে। প্রতি বছরেই অবশ্য এমন কিছু অদ্ভুত ব্যাপার জানা যায়। কারণ বিজ্ঞানের কাজই হলো অজানাকে সবার সম্মুখে উঠিয়ে আনা। দেখে নিন এই বছরে উন্মোচিত হওয়া এমনই বিচিত্র কিছু বিজ্ঞানের খবর-

দুই মাথাওয়ালা কেঁচো

মহাকাশযানে ভ্রমণ করে এরপর আবার পৃথিবীতে ফেরত আনার পর Dugesia japonica নামের কেঁচো প্রজাতির শরীরে বড় কিছু পরিবর্তন আসতে দেখা যায়। কারো কারো দেখা যায় শরীরের দুই দিকে দুইটি মাথা গজিয়েছে। এই ব্যাপারটায় পরিষ্কার হয় যে, মহাকাশযানের মাইক্রোগ্রাভিটিতে বিভিন্ন ধরণের প্রাণীর শরীরে বিভিন্ন রকমের প্রতিক্রিয়া হয়। 

নারী ভাইকিং যোদ্ধা

ভাইকিংদের কথা শুনলেই মনে আসে তাগড়া শরীরের, ঝাঁকড়া চুল এবং দাড়িতে সজ্জিত, বর্ম পরিহিত যোদ্ধা পুরুষের ছবি। কিন্তু সাম্প্রতিক এক সমাধিতে পাওয়া গেছে এক নারী ভাইকিং যোদ্ধার দেহাবশেষ।

যুদ্ধের অস্ত্র, যেমন তীর, তরবারিসহ সমাধিস্থ করা হয়েছিল তাকে। ডিএনএ অ্যানালাইসিসের পর দেখা যায় তিনি নারী। সুইডেনের বিয়র্কো দ্বীপে অবস্থিত এই সমাধি। ভাইকিং সমাজে নারীর ভূমিকা নিয়ে নতুন করে প্রশ্নের সৃষ্টি করেছে এই আবিষ্কার। 

রহস্যময় পিন্ড

নরওয়ের পশ্চিম সাগরতীরে ভাসতে থাকা কিছু জেলির মত পিন্ড নিয়ে চিন্তায় পড়ে যান গবেষকেরা। অর্ধস্বচ্ছ এসব পিন্ড কি কোন সামুদ্রিক প্রাণীর ডিম কিনা, তার ব্যাপারেও জানা যায় না। প্রায় এক মিটার ব্যাসের এসব পিন্ড নিয়ে আরো গবেষণা চলছে। 

মাতৃত্বকালীন ছুটি নেয় শিম্পাঞ্জী

অনেক সময়ে মা শিম্পাঞ্জী সন্তান জন্ম দেওয়ার সাথে সাথে পুরুষ শিম্পাঞ্জী তাকে খেয়ে ফেলে। এ ধরণের বিপদের আশংকায় অনেক সময়ে নিজেদের দল থেকে কিছু সময়ের জন্য চলে যায় গর্ভবতী শিম্পাঞ্জী। অনেকটা ম্যাটারনিটি লিভের মতই ব্যাপারটা। এতে বিপদআপদ থেকে নির্ভয়ে সে সন্তান জন্ম দিতে পারে। 

নিউরন হত্যা

শুনতে অদ্ভুত লাগতে পারে। কিন্তু আমরা নতুন নতুন জিনিস শেখার সময়ে মস্তিষ্ক নতুন নিউরন সেল তৈরি করে এবং পুরনো কিছু নিউরন হত্যা করে। নতুন কিছু শেখার সময়ে মস্তিষ্ক ফুলে ওঠে এবং আবার সংকুচিত হয়, নিউরন হত্যার কারণে তা হতে পারে। এটা শুনতে খারাপ লাগলেও আসলে খারাপ নয়। মস্তিষ্ক আসলে নতুন তথ্য রাখার জন্যই পুরনো কিছু কোষ ত্যাগ করে। 

গভীর পানির শিকারি

গভীর সমুদ্রে, সূর্যের আলোর ধরাছোঁয়ার বাইরে থাকা মাছগুলোকে দেখে পিলে চমকে ওঠে অনেকের। এদেরকে বাস্তবিকই এলিয়েনের মত মনে হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার সাগর থেকে জালে ধরা পড়ে এক টুথি লিজার্ড ফিশ। তাদের চেহারাটা অনেকটা গিরগিটির মত। সবচাইতে গভীর জলে অন্য মাছকে শিকার করে এই ভয়াবহ চেহারার প্রাণী। 

সূত্র: Live Science

প্রিয় লাইফ। আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...