দক্ষিণ আফ্রিকার কিম্বার্লির ডায়মন্ড ওভাল স্টেডিয়াম। ছবি: সংগৃহীত

দু’দলের দুশ্চিন্তার নাম কিম্বার্লির বাতাস!

দক্ষিণ আফ্রিকার ঋতু অনুযায়ী কিম্বার্লি ও তার আশপাশে বর্তমানে তীব্র বাতাস রয়েছে।

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৭, ১০:৩২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৭, ১০:৩২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮


দক্ষিণ আফ্রিকার কিম্বার্লির ডায়মন্ড ওভাল স্টেডিয়াম। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এর আগে নিউজিল্যান্ড সফরেও বাতাসের কারণে অসুবিধায় পড়তে হয়েছিল বাংলাদেশকে। আবারও সেই বাতাসের সাথে লড়াই করতে মাঠে নামতে হচ্ছে মাশরাফি বিন মুর্তজাদের। ১৫ অক্টোবর রোববার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের ভেন্যু কিম্বার্লির বাতাসই এখন বাংলাদেশ দলের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

দক্ষিণ আফ্রিকার ঋতু অনুযায়ী কিম্বার্লি ও তার আশপাশে বর্তমানে তীব্র বাতাস রয়েছে। এই বাতাসের সাথে মোটেই অভ্যস্ত নয় বাংলাদেশ দল। তাই দক্ষিণ আফ্রিকার থেকে বাতাশকেই বেশি ভয় পাচ্ছে মাশরাফি-সাকিবরা। তবে নিউজিল্যান্ড সফরে বাতাসের সাথে মোকাবেলা করে আসার অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চাইছে তারা। অনুশীলনের সময় এ নিয়ে আলাদাভাবে কাজও করেছেন কোচ-অধিনায়ক।

কিম্বার্লির ডায়মন্ড ওভাল স্টেডিয়ামের অবস্থান মূল শহর থেকে বেশ দূরে। আশপাশে তেমন কোনো বড় স্থাপনা, বসতি না থাকায় ও খোলামেলা জায়গা থাকায় বাতাসের তীব্রতা এখানে বেশি। এছাড়া মাঠেও গ্যালারি কম থাকায় প্রচুর বাতাস চলাচল করে।

বাতাস যে বাংলাদেশের কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে, সেটি স্পষ্ট বোঝা গেছে শনিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আসা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথায়ও। বলেন, ‘বাতাসে ঝামেলা আছে। একপাশে একটু খোলা তো। এর সঙ্গে মানিয়ে নিতে হবে।’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি অবশ্য মনে করেন বাতাশ দুই দলের জন্যই সমস্যা হবে। তার মতে বাতাসের সাথে তাল মিলিয়ে এর সুবিধা কাজে লাগাতে হবে। বলেন, ‘বাতাস দুই দলের কারোর জন্যই ভালো কিছু নয়। তবে আমাদের এর সঙ্গে মানিয়ে নিতে হবে। অধিনায়ক হিসেবে কৌশলগত দিক থেকে বাতাসকে কিভাবে ব্যবহার করবো তা খুব গুরুত্বপূর্ণ। ব্যাটিং-বোলিং দুই ক্ষেত্রেই বাতাসকে আপনার সুবিধায় কাজে লাগাতে পারেন। আমার মনে হয়, কাল এটা খুব গুরুত্বপূর্ণ ব্যপার হবে।’

প্রিয় স্পোর্টস/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...