আপনার ইচ্ছেমত রঙে তৈরি করতে পারেন এই লাড্ডু। ছবি ও রেসিপি: মুক্তি আফরোজ

বাহারী সাবুদানার লাড্ডু (দেখুন ভিডিওতে)

মিষ্টি তৈরি করবেন ভাবছেন? ঘরে থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়েই দ্রুত তৈরি করতে ফেলতে পারেন সাবুদানার লাড্ডু। তা তৈরির প্রণালীটি যেমন সহজ, তেমনি এর চোখ জুড়ানো রং মুগ্ধ করবে ছোট-বড় সবাইকে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২১:০২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৭
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২১:০২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৭


আপনার ইচ্ছেমত রঙে তৈরি করতে পারেন এই লাড্ডু। ছবি ও রেসিপি: মুক্তি আফরোজ

(প্রিয়.কম) মিষ্টি ছাড়া পুর্ণ হয় না বাঙ্গালীর কোনো উৎসবই। ছুটির দিন, বৃষ্টির দিন, এমনকি কোনো উপলক্ষ্য ছাড়াই মিষ্টি খাওয়া হয় হরহামেশা। আর এই মিষ্টির মাঝে সেরা হলো বিভিন্ন ধরণের লাড্ডু, যা খাওয়ার জন্য দরকার হয় না কোনো অজুহাত! মিষ্টি তৈরি করবেন ভাবছেন? ঘরে থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়েই দ্রুত তৈরি করতে ফেলতে পারেন সাবুদানার লাড্ডু। তা তৈরির প্রণালীটি যেমন সহজ, তেমনি এর চোখ জুড়ানো রং মুগ্ধ করবে ছোট-বড় সবাইকে। সাথে রইলো রেসিপির ভিডিওটি। 

উপকরণ

১ কাপ সাবুদানা

১ কাপ পানি

২ টেবিল চামচ ঘি/বাটার

আধা কাপ চিনি

এক চিমটি লবণ

সিকি চা চামচ এলাচ গুঁড়ো

১/৩ কাপ গুঁড়ো দুধ

আলাদা ৩ রঙের কয়েক ফোঁটা ফুড কালার

সাবুদানার লাড্ডু

প্রণালী

১) এক কাপ পানিতে এক কাপ সাবুদানা নিয়ে ভিজিয়ে রাখুন সারা রাত। এর জন্য মেজারিং কাপ ব্যবহার করুন। অথবা যে কাপে সাবুদানা মেপে নেবেন সেই একই কাপে পানি মেপে নিবেন। সারা রাত না পারলেও অন্তত ৫-৬ ঘন্টা ভিজিয়ে রাখুন অবশ্যই। 

২) একটি ননস্টিক প্যানে এক টেবিল চামচ ঘি গরম করে নিন। এতে সাবুদানা দিয়ে নেড়েচেড়ে রান্না করতে থাকুন। চুলার আঁচ মিডিয়াম বা লো রাখুন। ক্রমাগত নাড়ুন। সাবুদানা সেদ্ধ হয়ে স্বচ্ছ হয়ে এলে অল্প একটু হাতে নিয়ে টিপে দেখুন। যদি গলে যায় তারমানে ভালোভাবে সেদ্ধ হয়েছে। 

৩) সাবুদানা সেদ্ধ হলে এতে চিনিটুকু দিয়ে দিন। সেদ্ধ হবার আগে কিন্তু চিনি দেওয়া যাবে না। তাহলে শক্ত থেকে যাবে, লাড্ডু খাওয়া যাবে না। চিনি ভালো করে মিশিয়ে নিন। চিনির কারণে অনেকটা ভেজা ভেজা হয়ে যাবে মিশ্রণটা। এই পানি টেনে যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে রান্না করুন। 

৪) পানি শুকিয়ে এলে এক চিমটি লবণ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এতে খাবারে স্বাদের ব্যালান্স ঠিক থাকবে। এরপর এতে এলাচ গুঁড়ো এবং গুঁড়ো দুধ দিয়ে দিন। গুঁড়ো দুধটা হলো এই রেসিপির একটি মূল উপাদান। এর কারণেই লাড্ডুর স্বাদটা হবে অসাধারণ। সব উপকরণ মিশিয়ে নিন। 

৫) সাবুদানার মিশ্রণ যখন ডো এর মতন হয়ে আসবে তখন তাতে আরো এক টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। পুরো মিশ্রণ চারভাগে ভাগ করে নিন। একটি ভাগ সাদা রেখে দিন। বাকি ৩ ভাগে ৩ রকম ফুড কালার মিশিয়ে নিন। অথবা আপনি চাইলে পুরোটাই সাদা রাখতে পারেন। 

৬) মিশ্রণ হাতে ধরার মতো ঠাণ্ডা হয়ে এলে হাতে ঘি মাখিয়ে লাড্ডু তৈরি করে নিন। একটু গরম থাকতেই কাজটা করতে হবে। লাড্ডু তৈরি করে ফ্রিজে রেখে দিতে হবে এক ঘন্টার জন্য। 

ফ্রিজ থেকে বের করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন মজাদার সাবুদানার লাড্ডু। মুক্তি আফরোজের তৈরি ভিডিওটি দেখে নিতে পারেন এখানে-

সূত্র: Youtube

সম্পাদনা : রুমানা বৈশাখী 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...