অনুশীলনে সাকিব আল হাসান। ছবি: প্রিয়.কম

১৭ রানের অপেক্ষায় সাকিব

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাত্র ১৭ রান করতে পারলেই সনাৎ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদিদের পাশে নাম লেখাবেন সাকিব।

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৭, ১৬:৫৪ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১২:০০
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৭, ১৬:৫৪ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১২:০০


অনুশীলনে সাকিব আল হাসান। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) ২০১৫ সালে হাশিম আমলাকে ফিরিয়ে ওয়ানডেতে ২০০ উইকেট পূর্ণ করেন সাকিব আল হাসান। ২০০ উইকেট নেওয়ার আগে একই বছরের ফেব্রুয়ারিতে চার হাজার রান পূর্ণ করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সপ্তম ক্রিকেটার হিসেবে সবচেয়ে কম ম্যাচে চার হাজার রান ও ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন সাকিব। এবার আরকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ অলরাউন্ডার।

আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৭৭ ওয়ানডে খেলেছেন সাকিব। ১৭৭ ম্যাচে বল হাতে নিয়ে ২২৪ উইকেট, ব্যাট হাতে করেছেন ৪৯৮৩ রান। দ্রুততম ৪০০০ রান এবং ২০০ রানের রেকর্ড গড়া সাকিবের সামনে এবার দ্রুততম ৫০০০ রান এবং ২০০ উইকেটের রেকর্ড গড়ার হাতছানি। উইকেটের কোটা আগেই পূরণ করে রেখেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাত্র ১৭ রান করতে পারলেই সনাৎ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি, আব্দুর রাজ্জাকের পাশে নাম লেখাবেন সাকিব।

ওয়ানডেতে ৫০০০ রান ও ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিসের লেগেছিল ১৯৭ ম্যাচে। অভিজাত এই ক্লাবে ঢুকতে শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়ার লেগেছিল ২০৪ ম্যাচ। এছাড়া পাকিস্তানের শহীদ আফ্রিদি ও আব্দুর রাজ্জাকের লেগেছিল যথাক্রমে ২৩৯ ও ২৫৮ ম্যাচ।

আগামী ১৫ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে ২০০ উইকেট ও পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে না পারলেও এই সিরিজে আরও দু'টি ম্যাচ পাবেন তিনি। আগামী ১৮ অক্টোবর পার্লে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ওয়ানডে। ইস্ট লন্ডনে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে ২২ অক্টোবর।

এর আগে দ্রুততম হাজার রান ও ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে সাকিবের লেগেছিল ১৫৬ ম্যাচ। সপ্তম ক্রিকেটার হিসেবে এই ক্লাবে প্রবেশ করেন সাকিব। তালিকার বাকি ছয়জন অলরাউন্ডার হলেন পাকিস্তানের আব্দুর রাজ্জাক, নিউজিল্যান্ডের ক্রিস কেয়ার্ন্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া, পাকিস্তানের শহীদ আফ্রিদি ও নিউজল্যান্ডের ক্রিস হ্যারিস।

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...