বন্য হাতি। ফাইল ছবি

রোহিঙ্গা ক্যাম্পে হাতির হামলায় শিশুসহ নিহত ২

নিহত রোহিঙ্গারা হলেন- মিয়ানমারের রাখাইন রাজ্যের ফকিরাবাজার এলাকার শামসুল আলম (৫৫) ও তিন বছরের শিশু ছৈয়দুল আমিন।

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:৩২
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:৩২


বন্য হাতি। ফাইল ছবি

(প্রিয়.কম) কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বন্য হাতির আক্রমণে শিশুসহ দুই রোহিঙ্গার মৃত্যু হয়েছে। ১৮ সেপ্টেম্বর সোমবার ভোররাতের দিকে এ ঘটনা ঘটে। সকালে ঘটনাস্থল থেকে তাদের লাশ উদ্ধার করেছে পুলিশ।  

নিহত রোহিঙ্গারা হলেন- মিয়ানমারের রাখাইন রাজ্যের ফকিরাবাজার এলাকার শামসুল আলম (৫৫) ও তিন বছরের শিশু ছৈয়দুল আমিন। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের জানান, উখিয়ার কুতুপালং শিবিরে দুই লাখের বেশি রোহিঙ্গা রয়েছে। নতুন আসা রোহিঙ্গারা আশ্রয়ের জন্য বনজঙ্গল কেটে ফেলছে। ভোররাতে বন্য হাতির দল রোহিঙ্গাদের ওপর হামলা করে। এ সময় অনেকে পালিয়ে যায়। কিন্তু শিশুসহ ওই রোহিঙ্গা হাতির পায়ের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট গভীর রাতে বেশ কিছু পুলিশ পোস্টে একযোগে হামলার পর থেকে দেশটির সেনাবাহিনী নজিরবিহীন অমানবিক অভিযান শুরু করে। এরপর থেকেই বাংলাদেশমুখী শরণার্থীর ঢল নামে। জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান যাইদ রাআ’দ আল হোসাইন সহিংসতার জন্য মিয়ানমারের সেনাবাহিনীকে অভিযুক্ত করে গৃহীত পদক্ষেপকে ‘স্পষ্ট বৈষম্য’ আচরণ হিসেবে উল্লেখ করেন। তারা আন্তর্জাতিক আইনের মৌলিক বিষয়গুলোর তোয়াক্কাও করছে না বলে দাবি যাইদ। তিনি মিয়ানমার সরকারের প্রতি চলমান এ সংকট দ্রুত নিরসনের দাবি জানান। একইসঙ্গে রোহিঙ্গাদের নির্যাতনের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনার কথাও বলেছেন যাঈদ।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নির্যাতনের ভয়ে এ পর্যন্ত ৩ লাখ ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং আশ্রয়প্রার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছাতে পারে। এ পর্যন্ত আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে অর্ধেকের বেশি শিশু বলে উল্লেখ করেছে সংস্থাটি। এছাড়া সেপ্টেম্বরের শুরুর দিকে বাংলাদেশে নতুন করে আসা ১ লাখ ২৮ হাজার রোহিঙ্গা শরণার্থীর মধ্যে শতকরা ৬০ ভাগই শিশু। এদের মধ্যে ১২ হাজার এক বছরের কম বয়সী শিশু।

প্রিয় সংবাদ/শান্ত 

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...