আন্দোলনরত শিক্ষকরা। ফাইল ছবি

প্রধানমন্ত্রীর আশ্বাস, অনশন ভাঙলেন নন-এমপিও শিক্ষকরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে অনশন ভেঙেছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা।

ইফতেখার শুভ
প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০১৮, ১৬:৫৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৩২
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০১৮, ১৬:৫৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৩২


আন্দোলনরত শিক্ষকরা। ফাইল ছবি

(প্রিয়.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে অনশন ভেঙেছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। শুক্রবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সমন্বয়কারী মো. শফিকুর রহমান। 

শুক্রবার বিকেলে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে দেখা করতে যান প্রধানমন্ত্রীর একান্তু সচিব সাজ্জাদুল হাসান এবং শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন। তারা আন্দোলনরত শিক্ষকদের প্রধানমন্ত্রীর আশ্বাসের কথা জানান এবং শ্রেণিকক্ষে ফিরে যেতে আহ্বান জানান। এই আশ্বাসের প্রেক্ষিতে আমরণ অনশন ভাঙার ঘোষণা দেন নন-এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। এরপর শিক্ষা সচিব পানি পান করিয়ে শিক্ষকদের অনশন ভাঙান। এ সময় উচ্ছ্বাসে ফেটে পড়েন আন্দোলনকারী শিক্ষকরা।

অনশন ভাঙার বিষয়ে এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার প্রিয়.কমকে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি। এরই প্রেক্ষিতে আমরা অনশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর আশ্বাসবাণী অচিরেই বাস্তবায়িত হবে বলে আমার খুবই আশাবাদী।’ সামনের দিনগুলোতে শিক্ষার মান উন্নয়নে তারা আরো বেশি কাজ করবেন বলেও জানান তিনি। 

উল্লেখ্য, এমপিওভুক্ত করার দাবিতে ২০০৬ সাল থেকে আন্দোলন শুরু করেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এরপর সরকারের পক্ষ থেকে একাধিকবার আশ্বাস দেয়া হলেও তাদের দাবি বাস্তবায়ন না হওয়ায় কঠোর আন্দোলন শুরু করেন তারা। পরে ২০১৩ সালে পুলিশি হামলায় আহত হয়ে প্রাণ হারান পটুয়াখালীর এক শিক্ষক। সর্বশেষ  গত ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতৃত্বে অবস্থান ধর্মঘট শুরু করেন নন-এমপিও শিক্ষকরা। এতেও সরকারের টনক না নড়লে ৩১ ডিসেম্বর আমরণ অনশনের ঘোষণা দেন তারা। একপর্য ায়ে অসুস্থ হন শতাধিক শিক্ষক। এ সময় তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। আজ শুক্রবার প্রধানমন্ত্রীর আশ্বাস পেয়ে তারা আন্দোলন স্থগিত করেন।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...