কুচকাওয়াজ অনুষ্ঠান। ছবি- সংগৃহীত

বিজয় দিবসে যোগ দিন কুচকাওয়াজে

জমকালো এই আয়োজনের অংশ হতে চাইলে সকাল সাড়ে সাতটার মধ্যেই চলে যান জাতীয় প্যারেড স্কয়ারে। শুভ হোক আপনার বিজয় দিবস উদযাপন।

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৭, ১১:৪৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:০০
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৭, ১১:৪৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:০০


কুচকাওয়াজ অনুষ্ঠান। ছবি- সংগৃহীত

(প্রিয়.কম) ১৬ ডিসেম্বর, ২০১৭। বাংলাদেশের ৪৬তম জন্মদিন। আমাদের বিজয়ের দিন, মুক্তির দিন, বিশ্বের মানচিত্রে নিজস্ব ভূখণ্ড পাওয়ার দিন, একটি লাল-সবুজ পতাকার মাথা উঁচু করে সগর্বে উড়বার দিন। এই দিনে ঘুমিয়ে থাকলে কি চলে? এবছর যোগ দিন জাতীয় প্যারেড স্কয়ারের সামরিক কুচকাওয়াজে।

প্রতিবছর ১৬ ডিসেম্বর ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় উদযাপন শুরু হয় জাতীয় প্যারেড স্কয়ারে। এরপর একটি সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এখানে যোগ দেন বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনীর বিভিন্ন চৌকশ দল। আরও অংশগ্রহণ করেন র‍্যাব, সোয়াত, চিতা, বিজিবি, কোস্ট গার্ড, পিজিআর, আনসার, বাংলাদেশ পুলিশ, গ্রাম পুলিশ ইত্যাদি। মুক্তিযুদ্ধ সংসদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের একটি সুসজ্জিত দল প্যারেডে যোগ দেন। আধা সামরিক বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সও অংশ নেন।  

কুচকাওয়াজ অনুষ্ঠানে সর্বপ্রথম রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হয়। কুচকাওয়াজের একটি বিশেষ পর্ব হলো মাননীয় রাষ্ট্রপ্রধান বা প্রধানমন্ত্রীর সালাম গ্রহণ। দেশের সামরিক বাহিনীগুলো প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে প্যারেড ময়দানে প্রদক্ষিণ করেন। 

কুচকাওয়াজের যান্ত্রিক বহরে প্রদর্শিত হয় বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রম সম্বলিত সুসজ্জিত গাড়িবহর। এছাড়া সেনাবাহিনীর প্যারাট্রুপারগণ আকাশ থেকে অবতরণ করেন, এই কলা সত্যিই দেখার মতো চমৎকার। কুচকাওয়াজকে আরও আকর্ষণীয় করে তোলে যুদ্ধাস্ত্রবহর। বিভিন্ন যান্ত্রিক বহরের প্রদর্শনীর পরই দেখতে পাবেন বাংলাদেশ বিমান বাহিনীর অসাধারণ মনোজ্ঞ ফ্লাইপাস্ট ও এরোবেটিক ডিসপ্লে। সাংস্কৃতিক অনুষ্ঠানটিও আকর্ষণীয়।


গুগল ম্যাপে দেখে নিন জাতীয় প্যারেড স্কয়ারের অবস্থান।

জমকালো এই আয়োজনের অংশ হতে চাইলে সকাল সাড়ে সাতটার মধ্যেই চলে যান জাতীয় প্যারেড স্কয়ারে। শুভ হোক আপনার বিজয় দিবস উদযাপন।

 

সম্পাদনাঃ প্রিয় ট্রাভেল/ জিনিয়া

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...