জাতীয় দলের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। ছবি: প্রিয়.কম

আজ জন্মদিন তোমার...

বাংলাদেশ দল এমন একজনকে পেয়েছে, যার অপ্রতিরোধ্য রহস্য প্রতিপক্ষকে প্রতি মুহূর্তে বিপাকে ফেলতে বাধ্য।

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২৩:১৬
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২৩:১৬


জাতীয় দলের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) ড্রেসিংরুমে তাসকিন আহমেদের সঙ্গে খুনসুটিতে যখন মেতেছিলেন, জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে তখন ঝুম বৃষ্টি। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার কোন তাড়া নেই এই অবস্থায়। সদা হাস্যজ্বল মুস্তাফিজ এদিন মাঠেও থাকলেন অপরাজেয়। প্রত্যেকটি মুহূর্ত যেন উপভোগ করছিলেন। যখনই বল হাতে নিচ্ছিলেন, গ্যালারিতে উঠছিলো শুভেচ্ছার হর্ষধ্বনি। শেষ বিকেলে টের পাওয়া গেল মূল কারণ। ড্রেসিংরুমের প্রান্ত থেকে যখন বল হাতে দৌড়ানো শুরু করলেন, তখন স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে জন্মদিনের শুভেচ্ছা জানানো হচ্ছে দেশের অন্যতম সেরা এই বাঁ-হাতি পেসারকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টেই জীবনের ২২তম জন্মদিন পার করলেন মুস্তাফিজ। বাংলাদেশের হয়ে ২০১৫ সালে অভিষেক হওয়া সাতক্ষীরার এই ক্রিকেটার বাংলাদেশ দলকে নিজের ব্যতিক্রমী বোলিং পারফরম্যান্সে নিয়ে গেছেন নতুন উচ্চতায়। বুধবার বিকেলে যখন ম্যাথু ওয়েডকে এলবিডব্লিউর ফাঁদে ফেললেন, তখন টেস্ট ক্রিকেটে নিজের ১৫তম উইকেট পকেটে পুরেছেন তিনি।

বাংলাদেশ দল এমন একজনকে পেয়েছে, যার অপ্রতিরোধ্য রহস্য প্রতিপক্ষকে প্রতি মুহূর্তে বিপাকে ফেলতে বাধ্য। যদিও, সে ধার খানিকটা হলেও সাম্প্রতিক সময়ে কমে এসেছে। সেটার জন্য কাধের ইনজুরি কম দায়ী নয়। অস্ত্রোপচার থেকে ফিরে ধীরে ধীরে স্বরুপে ফেরার পথে তিনি। মুস্তাফিজ দলের জন্য কতটা প্রয়োজনীয় সে গল্প বুধবার অজি ওপেনার ওয়ার্নারও বলে গেলেন। বাংলাদেশকে পরামর্শ দিয়ে গেলেন, মুস্তাফিজের যত্ন নিতে।

তিনি বললেন, ‘আমার মতে সে (মুস্তাফিজ) খুব ভালো বোলার। বাংলাদেশের উচিত তার পরিচর্যা করা। যদি তুমি এক নম্বর স্ট্রাইক বোলার চাও, তোমাকে অবশ্যই তোমার দলের ফাস্ট বোলারদের দেখাশোনা করতে হবে। তোমাদের উচিত হবে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে মুস্তাফিজকে সমান গুরুত্ব দেওয়া। সে ব্যতিক্রমী প্রতিভা, ব্যতিক্রমী বোলার। সবচেয়ে বড় ব্যাপার, তাকে তিনটি ফরম্যাটেই কিংবা দুটি ফরম্যাটে খেলাতে হলে তাকে নিয়ে তোমাদের আলাদা করে কাজ করতেই হবে!’

স্বল্পভাষী, সদা হাস্যজ্বল মুস্তাফিজ কথার চেয়ে কাজেই বেশি মনযোগী। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ছয় টেস্টের নয় ইনিংসে ১৫ উইকেট নেওয়ার পাশাপাশি ২২ ওয়ানডেতে ৪৪ উইকেট ও ১৭ টি-টোয়েন্টিতে ২৭ উইকেট নিয়েছেন মুস্তাফিজ।

জন্মদিনটা খুব খারাপ গেলো না মুস্তাফিজের। ওয়ার্নারের উইকেটকেই মানছেন জন্মদিনের ‘স্পেশাল’ উপহার হিসেবে। তার সতীর্থরাও তার জন্য উপলক্ষ রেখেছিলো। দিনের খেলা শেষ হতেই ড্রেসিংরুমে কাটা হলো জন্মদিনের কেক।

সাম্প্রতিক সময়ে মুস্তাফিজের পারফরম্যান্স নিয়ে যে সমালোচনার কানাঘুষা চলছিলো,  তার সমুচিত জবাবটা চট্টগ্রামে দিলেন। ঠিক এই ভেন্যুতেই ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হয়েছিলো তার। সেবার প্রোটিয়াদের বিপক্ষে ওই ম্যাচে প্রথম ইনিংসে চার উইকেট নিয়ে পরের ইনিংসে উইকেট শূন্য ছিলেন। যদিও চার উইকেটের তিনটিই পেয়েছিলেন একই ওভারে। ফিরিয়েছিলেন হাশিম আমলা, কুইন্টন ডি কক ও জেপি ডুমিনিকে। চলতি টেস্টেও একই পথে হাঁটছেন তিনি। এখন পর্যন্ত তিন উইকেট নিয়েছেন তিনি। নয় উইকেটে বাংলাদেশকে ৭২ রানে লিড দেওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে আরও একটি উইকেট নিয়ে সেই সুখস্মৃতি নেওয়ার সুযোগ রয়েছে এই ‘কাটার মাস্টারের’ সামনে।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...