ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

ঝাল ঝাল মেক্সিকান টাকোস তৈরির দারুণ সহজ রেসিপি (দেখুন ভিডিওতে)

শীতের দিনে একটু ধোঁয়া ওঠা, মুচমুচে, ঝাল মশলাদার খাবার খেতে ইচ্ছে হয় সবারই। তেমনই পারফেক্ট একটি খাবার হলো মেক্সিকান টাকো।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৭, ১১:৩০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৪:৪৮
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৭, ১১:৩০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৪:৪৮


ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

(প্রিয়.কম) শীতের দিনে একটু ধোঁয়া ওঠা, মুচমুচে, ঝাল মশলাদার খাবার খেতে ইচ্ছে হয় সবারই। তেমনই পারফেক্ট একটি খাবার হলো মেক্সিকান টাকো। কামড় দিলেই প্রথমে মুচমুচে একটা রুটি ভেঙ্গে যাবে, এরপর আপনি পাবেন মশলার মন মাতানো স্বাদ। এই খাবারটি কিন্তু আপনি নিজের রান্নাঘরেই তৈরি করতে পারেন। এতে নেই বেকিং বা ম্যারিনেট করার ঝক্কি। চলুন, দেখে নিই খুব সহজ রেসিপিটি-

উপকরণ

টাকো শেল তৈরির জন্য

- ১ কাপ ময়দা

- ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

- সিকি চা চামচ লবণ

- ১ টেবিল চামচ তেল 

- অর্ধেকটা ডিম

- পানি প্রয়োজনমত

- টাকো শেল ভাজার জন্য তেল

পুর তৈরির জন্য

- দেড় কাপ বোনলেস চিকেন ছোট টুকরো করে কাটা

- ১ চা চামচ রসুন বাটা

- ১ চা চামচ আদা বাটা

- ১ টেবিল চামচ সয়া সস

- ১ চা চামচ মরিচ গুঁড়ো

- ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো

- ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

- ২ টেবিল চামচ তেল

- আধা কাপ ক্যাপসিকাম

- আধা কাপ টমেটো 

- ১ টেবিল চামচ চিলি সস

- ১ টেবিল চামচ টমেটো কেচাপ

- ১ চা চামচ চিনি

পরিবেশনের জন্য

- মেয়োনেজ

- লেটুস পাতা কুচি

- মোজারেল্লা চীজ কুচি

প্রণালী

১) প্রথমেই টাকো শেল তৈরির ডো মাখাতে হবে। এর জন্য ময়দা, কর্ন ফ্লাওয়ার, লবণ এবং তেল একসাথে মিশিয়ে নিন। এরপর একটা ডিম ফেটিয়ে তার অর্ধেকটা ব্যবহার করুন। সবশেষে অল্প অল্প করে কুসুম গরম পানি ব্যবহার করে একটা নরম ডো তৈরি করে নিন। একটা প্লাস্টিক র‍্যাপ দিয়ে তা ঢেকে রাখুন।

২) এই ফাঁকে পুর তৈরি করে নিন। মুরগীর বোনলেস পিস ছোট ছোট টুকরো করে কেটে এর সাথে মিশিয়ে নিন আদা বাটা, রসুন বাটা, সয়া সস, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং কর্ন ফ্লাওয়ার দিয়ে মাখিয়ে নিন। কিছু সময় ম্যারিনেট করে রাখতে পারেন। ম্যারিনেট করতে না পারলেও সমস্যা নেই। 

৩) একটি কড়াইতে তেল গরম করে নিন। এতে ম্যারিনেট করা চিকেন পিসগুলো দিয়ে ভেজে নিন মাঝারি আঁচে। চিকেন ভালোভাবে সেদ্ধ হয়ে এলে এতে ক্যাপসিকাম এবং টমেটো দিয়ে দিন। আঁচ বাড়িয়ে নেড়েচেড়ে ভেজে নিন এগুলোকে। এরপর এতে চিলি সস এবং টমেটো কেচাপ দিন, অল্প করে চিনি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। ঢাকনা দিয়ে রাখুন যাতে গরম থাকে। 

৪) এবার টাকো শেল তৈরি করে নিন। খামির থেকে ছোট ছোট লেচি কেটে, ছোট করে রুটি বেলে নিন। রুটি বেলতে দরকার হলে কর্ন ফ্লাওয়ার ব্যবহার করুন এতে কাঁটাচামচ দিয়ে বেশী করে ফুটো করুন যাতে ভাঁজার সময়ে ফুলে না ওঠে। ডুবোতেলে হালকা সোনালি করে ভেজে তুলুন। এই রুটি একটা পরিষ্কার কাপড়ের ওপর রাখুন। এরপর এর ওপর রুটি বেলার বেলন রেখে চেপে ধরে রাখুন কয়েক সেকেন্ড। এভাবে সবগুলো রুটি ভেজে টাকো শেলের আকৃতি দিন। 

সবগুলো টাকো শেল তৈরি হয়ে গেলে এর ভেতরে প্রথমে একটু মেয়নেজ মেখে নিন। এর ওপরে লেটুস পাতা অথবা আপনার প্রিয় কোন সালাদ দিন। এরপর চিকেন ফিলিং দিয়ে তার ওপরে অল্প করে মোজারেল্লা দিয়ে দিন। পরিবেশন করুন গরম গরম। 

দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

 

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...