নভেম্বরে জন্ম নেওয়া এমা রেন গিবসন। ছবি: বিবিসি

২৪ বছর যাবত হিমায়িত করে রাখা ভ্রূণ থেকে জন্ম নিল মানবশিশু!

প্রায় ২৫ বছর ধরে হিমায়িত থাকার পর একটি ভ্রূণ থেকে জন্ম নিল মানবশিশু। IVF প্রযুক্তির ব্যবহার শুরু হবার পর সম্ভবত এই প্রথম এত বড় সময়ের ব্যবধানে ভ্রূণ থেকে শিশু জন্মের ঘটনা দেখা গেল।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৭, ২২:০০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৯:৪৮
প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৭, ২২:০০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৯:৪৮


নভেম্বরে জন্ম নেওয়া এমা রেন গিবসন। ছবি: বিবিসি

(প্রিয়.কম) প্রায় ২৫ বছর ধরে হিমায়িত থাকার পর একটি ভ্রূণ থেকে জন্ম নিল মানবশিশু। IVF প্রযুক্তির ব্যবহার শুরু হবার পর সম্ভবত এই প্রথম এত বড় সময়ের ব্যবধানে ভ্রূণ থেকে শিশু জন্মের ঘটনা দেখা গেল।

আমেরিকার এক পরিবার এই ভ্রূণ দান করেছিল। এই শিশুটিকে যখন তার প্রথম মা গর্ভে ধারণ করে, তখন টিনা গিবসনের বয়স ছিল মাত্র এক বছর। আর ২৪ বছর পরে সেই টিনার গর্ভেই হিমায়িত ভ্রূণটি আবার জীবন পায়। তা থেকে জন্ম নেয় টিনার প্রথম কন্যাসন্তান এমা রেন গিবসন। এই বছর নভেম্বরে জন্ম নেয় এমা। 

২৬ বছর বয়সী টিনা গিবসন বলেন, “এই ভ্রূণের বয়স এত বেশী যে আমরা ভালো বন্ধু হতে পারতাম!” 

এ ব্যাপারটা অন্যের কাছে অনেক চমকপ্রদ হলেও টিনার কাছে তা স্বাভাবিকের বাইরে কিছু নয়। “আমি একটি সন্তান চেয়েছিলাম। এর কারণে বিশ্বরেকর্ড হল কিনা তাতে আমার কিছু যায় আসে না,” জানান তিনি। 

ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টার এই নিষিক্ত ভ্রূণটিকে সরবরাহ করে। ডাক্তাররা অনেক সময়েই এমন ভ্রূণকে “স্নো বেবিজ” বলে কারণ অনেক লম্বা একটা সময় তারা হিমায়িত থাকে। 

যেসব দম্পতি আর সন্তান চান না, তাদের থেকে ভ্রূণ সংগ্রহ করে এই প্রতিষ্ঠান, যাতে এই ভ্রূণের সাহায্যে অন্য কেউ মা হতে পারে। 

বেনজামিন গিবসনের বাবা হবার ক্ষমতা ছিল না একটি শারীরিক সমস্যার কারণে। তাই তারা এই প্রতিষ্ঠানের থেকে সাহায্য নেন। এমার ভ্রূণ তার প্রথম মায়ের গর্ভে তৈরি হয় ১৯৯২ সালের অক্টোবরে। এ সময়টা সেই ভ্রূণ ক্রায়োপ্রিজার্ভ করে রাখা হয়। এতদিন পর টিনার গর্ভে জন্ম নেয় সে। 

সূত্র: BBC

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...