অভিনেতা তৌসিফ মাহবুব। ছবি: শামছুল হক রিপন

বিয়ের জন্য ফেব্রুয়ারিকে বেছে নিয়েছি: তৌসিফ

‘বিয়ের জন্য ফেব্রুয়ারি মাসটি আমি নিজেই বেছে নিয়েছি, কারণ- ভাষা ও ভালোবাসার মাস। এ জন্যই আমি আগে থেকে সিদ্ধান্ত নিয়েছি, আমি যদি বিয়ে করি, তাহলে ফেব্রুয়ারিতেই করব’।

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৮, ১৬:১০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:৩২
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৮, ১৬:১০ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:৩২


অভিনেতা তৌসিফ মাহবুব। ছবি: শামছুল হক রিপন

(প্রিয়.কম) পৌষের দ্বিতীয় পক্ষ। নিস্তেজ রোদ। কনকনে বাতাসে কানে হিম ধরে যায়। সকাল গড়িয়ে দুপুর হচ্ছে। সেই সময়ে উত্তরার আনন্দবাড়ি’ নামের শুটিং বাড়িতে উপস্থিত হন প্রিয়.কমের দুই সংবাদকর্মী। উদ্দেশ্য আদিত্য জনি পরিচালিত নাটক পেন্সিলে আঁকা জীবন’-এর খুঁটিনাটি জানা। দোতলার বারান্দায় তখন চলছিল শুটিং।

একটু পর জানা গেল- সাবিলা নূর, সাবেরী আলম ও তারেক রহমান ছাড়াও এ নাটকে অভিনয় করছেন অভিনেতা তৌসিফ মাহবুব। নাম নিতে না নিতেই শুটিং বাড়ির গেট দিয়ে আগমন ঘটল তার। গায়ে জ্যাকেট, মুখে হাসি। পেন্সিলে আঁকা জীবন নাটকে তখনও তার চরিত্রের দৃশ্যধারণ শুরু হয়নি। আর তাই কিছুটা সময় পাওয়া গেল। সেই অবসরে প্রিয়.কমের সঙ্গে তার কথোপকথন সম্পন্ন হলো।

কুশলাদি বিনিময়ের পর নতুন বছরে নতুন নাটকেরে শুটিং প্রসঙ্গে তৌসিফ বললেন, নতুন বছরের প্রথম শুটিং করছি না। কিন্তু প্রথম সিঙ্গেল গল্পে কাজ করছি। এর আগে দু-তিন দিন ধারাবাহিক নাটকের শুটিং করেছি, যেগুলো মূলত এর আগের বছরেও করেছি। তাই এটি নতুন বছরের প্রথম সিঙ্গেল নাটকে কাজ করা। এ নাটকে কাজ করতে পেরে ভালো লাগাটা অনেক বেশি

পেন্সিলে আঁকা জীবন নাটকে ভালোলাগার মাত্রা অনেক বেশি কেন? তৌসিফের উত্তর, অনেক বেশি কারণ, এ নাটকটি হচ্ছে সবার জন্য। কিছু গল্পে আমরা কাজ করি- ইউটিউবের জন্য, কিছু ইয়াংদের জন্য, কিছু হচ্ছে বয়স্কদের জন্য, কিছু ক্রিটিকদের জন্যও। কিন্তু এটি হচ্ছে এমন একটি নাটক, যেটি সবার জন্য। আমরা যেটাকে বলি পিওর এন্টারটেইনমেন্ট, যে নাটকে প্রেম, ভালোবাসা, একটা মেসেজ, কমেডি, সবকিছুই থাকে। একটি নাটকে যতগুলো ফ্লেভার থাকা সম্ভব, সব কিছুই আছে এ নাটকে। এ জন্যই ভালোলাগাটা অনেক বেশি।

তৌসিফ মাহবুব তার অভিনয় জীবনের পাঁচ বছরে পা দিলেন এ বছর। পরিচালক আদিত্য জনির সঙ্গে এবারই তার প্রথম কাজ।

এ বিষয়ে জানতে চাইলে তৌসিফ বলেন, ডিরেক্টর আদিত্য জনি ভাই, হি ইজ ভেরি নাইস জেন্টেলম্যান। উনার সঙ্গে নতুন বছরে আমার ক্যারিয়ারের প্রথম কাজ হচ্ছে। আশা করি এটা খুব শুভ সূচনা হবে আমি মাত্রই শুটিংয়ে এলাম, এখনও আমার সিন শুরু করিনি। তাই আমি সিকুয়েন্সের হিসাব জানি না। কিন্তু আমি সেটে আসার পর থেকে যতদূর দেখছি, বাইরে শুটিং, তার আচার-ব্যবহার, কাজের প্রতি তার সিরিয়াসনেস, আর্টিস্ট, সবই ভালো লাগছে।

পেন্সিলে আঁকা জীবন নাটকে তৌসিফের বিপরীতে অভিনয় করছেন অভিনেত্রী সাবিলা নূর। ছবি: শামছুল হক রিপন

কথার মধ্যে সেট থেকে একজন এসে বললেন, একটু আস্তে কথা বলতে হবে; উপরে শুটিং হচ্ছে, শব্দ যাচ্ছে। কথা মতো আমাদের গলার স্বর কিছুটা নামিয়ে আনা হলো। মৃদুশব্দে কথা চললো তৌসিফের সঙ্গে। প্রশ্ন ছিল, নতুন বছরে তার নতুন প্রত্যাশা কী?

বুকের কাছে দুহাত ভাঁজ করে রেখে আরামদায়ক ভঙ্গিতে দাঁড়িয়ে তৌসিফ বললেন, আমি একটু ভিন্ন রকম মানুষ। অনেকেরই তো থাকে যে- নতুন বছরে ধূমপান ছেড়ে দেবো বা এটা খাব না, ওটা করব- এসব থাকে আর কি। কিন্তু আমি বিশ্বাস করি প্রতিদিনই হচ্ছে নতুন দিন। প্রতিদিনই নতুন বছর। আমার ক্যারিয়ারের পাঁচ বছর চলছে। প্রথম দিন থেকে আমি যে রকম আশা করি, এখনও সেটাই আশা করি। আমার আশা এমন একটি বিষয়, যা সব সময় বাড়ে, কখনো কমে না ‘

‘নাটকের ক্ষেত্রে আমার আশা হচ্ছে আরও বেশি দর্শকের কাছে পৌঁছানো। আমি যখন শুরু করেছিলাম, তখন ইউটিউবে নাটক দেখত না মানুষ। এমনকি টিভিতেও দেখা ছেড়ে দিচ্ছিল। ওখান থেকে আমরা সবাই মিলে একটি ফাইট শুরু করি। আমি অনেক সৌভাগ্যবান যে, প্রথম ডিজিটাল নাটকে অভিনয় করেছিলাম। ওখান থেকে যে একটি পথচলা শুরু হলো, তারপর কোনো না কোনো নাটক ১০ মিলিয়ন, ২০ মিলিয়ন ভিউজে চলে যাচ্ছে। ১০ মিলিয়ন মানুষ মানে এক কোটি মানুষ নাটক দেখেছে। এটি আমরা জানতে পারছি। এক কোটি মানুষ একটি নাটক দেখা অনেক বড় একটি ব্যাপার। এটিই আমার আশা ও প্রত্যাশা যে- এ বছর সেটি ২০ কোটি হয়ে যাক

মানুষের জীবন তো সন্তুষ্টি অসন্তুষ্টির সংমিশ্রণ। দীর্ঘ পাঁচ বছরে অসংখ্য নাটকে অভিনয় করতে দেখা গিয়েছে তৌসিফকে। এতগুলো নাটকের মধ্যে, ঠিক কোন নাটকটিতে অভিনয় করে সবচেয়ে বেশি সন্তুষ্ট হয়েছেন তিনি?

উত্তর দিতে গিয়ে নস্টালজিক হয়ে উঠলেন তৌসিফ। তার স্মৃতি প্রতিবিম্বে যেন ভেসে উঠেছিল ২০১৩ সালের কল্পদৃশ্য। সেই বছরই তো তার ছোটপর্দায় আগমন। তৌসিফ বললেন, ‘সন্তুষ্টি তো অনেক জিনিস থেকে আসে। যদি বলেন যে ভিউজ বেশি, তাহলে বলব আমার প্রথম নাটক, যেটি দিয়ে আমার ক্যারিয়ার শুরু হয়েছে। সেটির ভিউজ এখনও কোনো নাটক তেমনভাবে বিট করতে পারেনি। ঐ নাটকটার নাম হচ্ছে অলটাইম দৌড়ের উপর। তখন তো টেলিভিশনই প্রধান ছিল। কিন্তু তারপরও মানুষ টরেন্ট-এ নাটক ডাউনলোড করত কিংবা এলাকার আইএসপি প্রোভাইডার ব্যবহার করত।’’

‘‘তখন সেখান থেকে লাখখানেক ডাউনলোড হয়েছিল। এটি ২০১৩ সালের কথা। ১০ লাখ কাউন্টডাউনের জন্য তখন আমরা একটি গেট টুগেদার পার্টি করেছিলাম। কিন্তু সেটি ছিল আন-অফিশিয়াল। এক ইউটিউবের গণ্ডির মধ্যে ১০ লাখ ছিল না। যাই হোক; ভিউজের দিক থেকে বললে, আমি সেই নাটকটি নিয়ে সন্তুষ্ট। এর পরও অনেক কাজ করেছি, যেগুলো করে একজন অভিনেতা হিসেবে আমি সন্তুষ্ট হয়েছি, কিন্তু সেগুলোর ভিউজ হয়তো অত নেই।’’

শুটিংয়ের ফাঁকে দুষ্টুমিতেতৌসিফ-সাবিলা। ছবি: শামছুল হক রিপন

আসন্ন ফেব্রুয়ারি মাসে বিয়ের পিঁড়িতে বসছেন অভিনেতা তৌসিফ মাহবুব। পাত্রী হচ্ছেন তার দীর্ঘদিনের প্রেমিকা জান্নাতুল ফেরদৌস সুষমা। বিয়ের জন্য ফেব্রুয়ারি মাস নির্ধারণ করেছেন তিনি। কিন্তু কারণ কী?

আমার বিয়ে সামনে, ফেব্রুয়ারিতে। প্রেমের বিয়ে। দুটি জিনিসের প্রতি আমার প্রেম বেশি। একটি হচ্ছে আমার পরিবার। তো পরিবারের মধ্যে মা-বাবা, গার্লফ্রেন্ড সবাই-ই আসে। আরেকটি হচ্ছে আমার দেশ। বিয়ের জন্য ফেব্রুয়ারি মাসটি আমি নিজেই বেছে নিয়েছি, কারণ- ভাষা ও ভালোবাসার মাস। এ জন্যই আমি আগে থেকে সিদ্ধান্ত নিয়েছি যে যদি বিয়ে করি, তাহলে ফেব্রুয়ারিতেই করব। আমার হবু স্ত্রী মিডিয়ার কেউ নন। খুবই সাধারণ একজন মেয়ে। অনেক সুশীল ও সম্মানিত একটি পরিবারের মেয়ে’, বলেন তৌসিফ।

স্ত্রী মিডিয়ার বাইরের মানুষ, আপনি মিডিয়ার। কেমিস্ট্রিটা ঠিকঠাক মিলবে তো?’ 

ঠোঁটের কোণে এক চিলতে হাসি নিয়ে তৌসিফ বললেন, ‘বিষয়টি হচ্ছে, আপনি যদি ব্যাংকে চাকরি করেন এবং আপনার স্ত্রী ব্যাংকে চাকরি না করেন, তাহলে আপনার স্ত্রী আপনার ব্যাংকের হিসাব কখনো বুঝবে না। তো মিডিয়া বা মিডিয়ার বাইরে, নাটক কিংবা নাটকের বাইরে- একটা আন্ডারস্ট্যান্ডিং-মিস আন্ডারস্ট্যান্ডিং থাকবেই এবং আমাদেরও আছে। বড় ধরনের মিস আন্ডারস্ট্যান্ডিং আছে।’

‘কিন্তু আমি বলব, আমি সবচেয়ে সৌভাগ্যবান। আমি কোনো কিছুই কখনো বাড়িয়ে বলি না, ওর চেয়ে আন্ডারস্ট্যান্ডিং স্ত্রী আমি মিডিয়ার অন্য কাউকে দেখিনি। এমনকি অনেক দম্পতিই রয়েছেন, যারা উভয়েই মিডিয়াতে কাজ করেও অনেক মিস আন্ডারস্ট্যান্ডিংয়ের মধ্যে থাকে। ও মিডিয়ার বাইরে হওয়া সত্ত্বেও ওর সঙ্গে আমার যে পরিমাণ আন্ডারস্ট্যান্ডিং, সেটি আমি কোথাও দেখিনি।

অভিনেতা তৌসিফ মাহবুব। ছবি: শামছুল হক রিপন

পাঁচ বছরের ক্যারিয়ারে বেশ কিছু নাটকে অভিনয় করেছেন তৌসিফ। এর মধ্যে রয়েছে ‘অলটাইম দৌড়ের উপর’, ‘অবাক আগন্তুক’, ‘যাযাবর’, ‘নিঃসঙ্গ শেরপা’, ‘ফেসবুক ও ইতিকথা, ‘কলিং বেল’, ‘ল্যন্ডফোনের দিনগুলোতে প্রেম’, ‘উজান গাঙ্গের নাইয়া’, ‘চিলেকোঠার প্রেম’, ‘নিলুর সাইকেল’, ‘প্রেম ভালবাসা ইত্যাদি’, ‘দিনে সাকিব রাতে রুপালী’, ‘এক অন্য আমি’, ‘এ জার্নি বাই রিলেশন’, ‘ভোকাট্টা’, ‘জেনিফারের চিঠি’, ‘লাল নীল কাব্য’, ‘রানওয়ে’, ‘আজ জরির বিয়ে’, ‘ফুলস অব ফুলার রোড’, ‘মায়াপুরের মায়া’, ‘ক্রেডিট কার্ড’, ‘তোমাকে আসতে হবেই’, ‘কেমিস্ট্রি’, ‘চুইঙ্গাম’, ‘সোনার বরন কইন্যা’ ইত্যাদি।

প্রিয় বিনোদন/সিফাত বিনতে ওয়াহিদ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...