স্বামী-স্ত্রীর মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হলে পরস্পরের সাথে বোঝাপড়াটাও সুন্দর হয়। মডেল: খুশবু খানম এবং নাহিল। ছবি: রিপন।

স্বামী-স্ত্রীর মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতটা জরুরি?

"স্বামী-স্ত্রী বন্ধু হওয়াটা খুবই গুরুত্ববহ। যে বন্ধুতায় আনন্দ থাকবে, স্যাক্রিফাইস থাকবে, গোপনীয়তা থাকবে না। মন খুলে সব শেয়ার করবে। আমার কাছে এটাই দাম্পত্য।"

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৭, ১৮:০৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:৩২
প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৭, ১৮:০৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:৩২


স্বামী-স্ত্রীর মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হলে পরস্পরের সাথে বোঝাপড়াটাও সুন্দর হয়। মডেল: খুশবু খানম এবং নাহিল। ছবি: রিপন।

(প্রিয়.কম) খুব সাধাসিধে এই প্রশ্নটাই রেখেছিলাম সকলের সামনে। আদতে খুব সাধাসিধে মনে হলেও অনেকেই হয়ত শুধু প্রশ্নটা পড়েই ভ্রু কুঁচকে ফেলতে পারেন এই ভেবে, ‘বিয়ের সম্পর্কে আবার বন্ধুত্ব কিসের?’ অথবা, ‘স্বামী-স্ত্রী আবার বন্ধু হয় কীভাবে?’ যেখানে অনেকে ভাবতেই পারেন না, স্বামী-স্ত্রীর সম্পর্কটা বন্ধুত্বপূর্ণ সম্পর্কও হতে পারে, সেখানে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতটা জরুরি’ মূলক প্রশ্ন অনেকের মনে প্রশ্নের উদ্রেক ঘটাবে সেটাই স্বাভাবিক। এখনকার সময়ে এসেও এমন অনেকেই আছেন যারা মনে করেন, স্বামী-স্ত্রী’র মাঝে সম্পর্কটা বন্ধুত্বপূর্ন সম্পর্ক হওয়া সম্ভব নয়!

তবে এমন ধারণা নিয়ে চলা মানুষজনের সংখ্যা এখন খুবই নগন্য। সকলেই পুরনো ধ্যান ধারণা এবং চিন্তাভাবনা থেকে বের হয়ে নতুনভাবে সম্পর্ককে দেখতে শিখছেন। সম্পর্ককে নতুনভাবে গড়ে তুলতে চাইছেন। যে কারণে বৈবাহিক সম্পর্কটা এখন দারুণ একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাঝে গড়ে উঠছে। এবং ঠিক সেখান থেকেই চলে এসেছে এই প্রশ্ন, স্বামী-স্ত্রীর মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কতোটা জরুরী বলে মনে করছেন সকলে!

আমি জানতে চেয়েছিলাম সকলের নিজস্ব ভাবনাগুলো। সকলেই তার নিজেদের অবস্থান থেকে জানিয়েছেন তাদের ব্যক্তিগত মতামত। তাদের সকলের পূর্ণ অনুমতি সাপেক্ষে পরিচয়সহ পাঠকদের সামনে তুলে ধরা হলো তাদের মতামতগুলো।

ফারিহা রাহমান (২৪)

চাকরিজীবী, ঢাকা

"গুরুত্বপূর্ণ বটে, তবে নিজস্ব গোপনীয়তা বা নিজস্বতা বজায় রেখে এক সাইডে রেখে যদি একজন আরেকজনের বন্ধু হওয়া যায় তাহলে সেটাই পজেটিভ ইমপ্যাক্ট ফেলবে। বাট রিসেন্ট টাইমে যেটা খুবই রেয়ার।"

নিকিতা নুসরাত (২৬)

গৃহিণী, মোহাম্মদপুর

"স্বামী-স্ত্রী বন্ধু হওয়াটা খুবই গুরুত্ববহ। যে বন্ধুতায় আনন্দ থাকবে, স্যাক্রিফাইস থাকবে, গোপনীয়তা থাকবে না। মন খুলে সব শেয়ার করবে। আমার কাছে এটাই দাম্পত্য।"

সাদিয়া সাম্মি (২৬)

ছাত্রী, সিদ্ধেশ্বরী

"বাংলাদেশের ৯৯% স্বামী "স্বামী" হতে যেয়ে বন্ধু আর হয়ে ওঠে না। কিন্তু সম্পর্কের একমাত্র ফিড হচ্ছে বন্ধুর মত বলা যায় এমন নিশ্বাসপ্রশ্বাস নেওয়ার মত কথা বলার কমিউনিকেশন। আম সরি কিন্তু কিন্তু দেশের ছেলেদের স্ত্রীর বন্ধু হওয়ার আগে ছেলে হওয়া লাগে, ভাই হওয়া লাগে, মামা হওয়া লাগে, কাজিন হওয়া লাগে, দুলাভাই হওয়া লাগে। কম্প্রোমাইজটা ওই স্বামী স্ত্রী করতে পারলে সম্পর্ক টিকবে নাহলে টিকে না।"

মরিয়ম আজম মুন্নি (২৫)

শিক্ষিকা, রাজশাহী

"পৃথিবীর সবচেয়ে আপন এবং মধুর একটি সম্পর্কের বন্ধন বন্ধুত্ব। পবিত্র কোরানে আল্লাহ মহান স্বামী-স্ত্রীর একজনকে অপরজনের পোশাক বলেছেন। একজনকে অপরজনের সম্পূরক বানিয়েছেন গুরুত্বপূর্ণ কতটুকু তা হয়ত বলে শেষ করতে পারব না তবে পরস্পরের প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সমঝোতা ,সম্মান এইসবের কমতি হলে দাম্পত্য জীবনে সুখের আশা তেমনটা করা যাবে না। আমার ধারণা মতে, একে অন্যের প্রতি দারুনভাবে শ্রদ্ধাশীল হতে হবে। দু'জনের মধ্যে ছাড় দেওয়ার মত ইতিবাচক ভঙ্গি থাকতে হবে। স্ত্রীকে যেমন স্বামীর ভালোলাগা কিংবা মন্দ লাগা বিষয়াদির প্রতি খেয়াল রাখতে হবে তেমনি স্বামীকেও তাঁর স্ত্রীর জন্য এই সব বিষয়ে জ্ঞান রাখতে হবে তাহলেই সারাজীবন স্বামী স্ত্রীর মধ্যকার বন্ধুত্ত্বপূর্ণ সম্পর্কটা মধুর হবে।"

রিটা সারাহ বর্ণা

ছাত্রী, নটিংহ্যাম ইংল্যান্ড

"যখন আপনার জীবনসঙ্গীই যখন আপনার বন্ধু, তখন আপনাকে আর কোন ভণিতা করতে হবে না। তাই, রিল্যাক্স করুন আর আপনার সময়গুলো এনজয় করুন।"

আভা (২৪)

ফ্রিল্যান্সার, সৌদি আরব

"আমি জানি না কে কিভাবে ভাবে তবে আমি মনে করি বন্ধুত্ব থেকে যেসব সম্পর্ক বা যেসব সম্পর্কে বন্ধুত্ব থাকে সেই মানুষ গুলা বেস্ট হাজবেন্ড ওয়াইফ হয়। আমার রিলেশনশিপ বন্ধুত্বর পর হয়, আমরা আমাদের রিলেশন হবার পর বন্ধু থেকেছি, আছি। আমার লাইফে হাজারটা সমস্যা থাকতে পারে, সবাই আমাকে ভুল বুঝতে পারে, ফিরায় দিতে পারে, তবে এই একটা জায়গায় আমার কোন দিন হতাশ হওয়া লাগেনা। ফান করা, জোক্স করা, সেইম জিনিস একি সময় ভাবা, খুনসুটি করা। আমার ফিলিংস আমার চেয়ে বেশী সে বোঝে, তার সমস্যাও আমি বুঝি। আমরা ফ্রেন্ড আগে বলেই আমাদের কখনো ফাইনান্সিয়াল ক্রাইসিস, ইমোশোনাল ক্রাইসিস, ফ্যামিলি ক্রাইসিস ডিসকাস করতে সমস্যা হয়নাআমি বাইরে যতটা সেনসেবল ততটাই ইম্যাচিউর, আর সেই ইম্যাচিউরিটি আমি তাকে বিনা দ্বিধায় দেখাতে পারি। আমরা কখনোই একজন আরেকজনকে নিয়ে ইনসিকিউর ফিল করিনা, আর ভালোবাসাটাও তাই গ্রো করে ভিন্ন ভিন্ন রূপে, আমি ভাবতাম হারানোর ভয় না থাকলে টান বুঝি কমে,কথাটা ভুল। The more you trust the more you grow your love. I can share my scariest fears,worst joke,dirty secrets,wonders,pains,fantasies, dreams without fearing he would mind. Same goes to him,though I like to teas him a little. একটা মজার ব্যাপার হচ্ছে সেইম সিচুয়েশন সেইম জায়গায় আমরা সেইম জিনিস টা একসাথে বলি আর হা হা করে হেসে উঠি। লাইক কোন কিছু দেখলাম আর দুজন এক সাথে বলে উঠলাম দেখো এইটা অমুক জায়গার মত অমুক তারপর একসাথেই হেসে ফেলি। এই রকম অনেক হয়। তবে আরেকটা ব্যাপার আছে হুট করেই এত কিছু হয়ে যায়না, ধৈর্য ধরে থাকা লাগে। আর বন্ধুত্ব থাকলে এই ধৈর্য ধরাটাও সহজ হয়ে যায়।"

পাঠক, আপনারাও জানাতে পারেন আপনাদের সুচিন্তিত মতামত। অথবা লিখে জানাতে পারেন, কীভাবে ভাবেন আপনি আপনার সম্পর্কগুলো নিয়ে, কেমনভাবে গড়ে তুলতে চান আপনার সঙ্গীর সাথে সম্পর্ক? আপনাদের নিজস্ব ভাবনা, নিজস্ব মতামত লিখে জানাতে ক্লিক করুন এখানে।

সম্পাদনা: কে এন দেয়া

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...