মুসলিমদের পক্ষপাতিত্বের অভিযোগে হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

ফোনের অ্যালার্ম ফাংশনে ‘মুসলিমদের পক্ষপাতিত্বের’ অভিযোগ অস্বীকার করল হুয়াওয়ে

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৪ সালের শুরুতে হুয়াওয়ে ইন্দোনেশিয়ার মতো অনেক মুসলমান দেশের গ্রাহককে আকৃষ্ট করতে সেল ফোনে পবিত্র কোরআন অন্তর্ভুক্ত করে বিশেষভাবে ডিজাইন করেছিল।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ১৩:০৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:১৬
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ১৩:০৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:১৬


মুসলিমদের পক্ষপাতিত্বের অভিযোগে হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের ফোনের অ্যালার্ম ফাংশন ডিজাইনে মুসলিম ব্যবহারকারীর কাছাকাছি মসজিদে সকালের নামাজের জন্য বিশেষভাবে ডিজাইন করেছে। আর এ নিয়ে চীনা ইন্টারনেট ব্যবহারকারীরা মুসলিমদের পক্ষপাতিত্বের’ অভিযোগ করেছে প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ১৮ নভেম্বর চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়। 

চীনা ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের ফোনে এধরনের বিশেষ অ্যালার্ম ফাংশনের বিজ্ঞাপন ভিডিও এবং স্ক্রিনশট পোস্ট করে অভিযোগ করেছে। আর এর প্রেক্ষিতে হয়াওয়ে এক বিবৃতিতে জানিয়েছে, অ্যালার্ম ফাংশনটি বিশেষভাবে বাহিরের দেশের ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে, এবং এই ফিচার চীনে পাওয়া যায় না। 

তবে প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞাপনটি হুয়াওয়ের ওয়েবসাইট এবং ই- কমার্স সাইট জেডি.কম থেকে সরিয়ে ফেলা হয়েছে।  

বেশ কিছু নেটিজেন মুসলিমদের পক্ষপাতমূলক আচরণের জন্য হুয়াওয়ের সমালোচনা করেন এবং প্রতিষ্ঠানটি বয়কটের আহ্বান জানান। যদিও হুয়াওয়ে বলছে, তারা বিশ্বাস করেন মুসলমানদের জন্য এই ধরনের একটি ফাংশন ডিজাইন করার জন্য যথেষ্ট বিবেচ্য প্রতিষ্ঠানটি। তারা এও বলছে কেউ ঘটনাটিকে ‘ইচ্ছাকৃতভাবে বিকৃত’ করেছে এবং প্রতিষ্ঠানটি এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করার অঙ্গীকার করেছে।

হুয়াওয়ে একটি বৈশ্বিক প্রতিষ্ঠান যারা বিভিন্ন দেশের সংস্কৃতি ও জাতিগত গোষ্ঠীর মানুষের জন্য কাস্টমাইজড ডিজাইন প্রদান করে থাকে। এমনকি গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৪ সালের শুরুতে হুয়াওয়ে ইন্দোনেশিয়ার মতো অনেক মুসলমান দেশের গ্রাহককে আকৃষ্ট করতে সেল ফোনে পবিত্র কোরআন অন্তর্ভুক্ত করে বিশেষভাবে ডিজাইন করেছিল। 

সূত্র: গ্যাজেটস নাউ

প্রিয় টেক/আশরাফ

 

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...