প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

‘যথাযথ ক্ষতিপূরণ পাবেন’ দিনাজপুরে বন্যার্তদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সার্বিক সহায়তা দেওয়া হবে। বন্যার কারণে যত রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নষ্ট হয়েছে, পানি নেমে গেলে সবই সংস্কার করা হবে।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৭, ১২:৫৬ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৯:০০
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৭, ১২:৫৬ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৯:০০


প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

(প্রিয়.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের বিভিন্ন স্থানে চলমান বন্যার কারণে ক্ষতিগ্রস্ত কোনো মানুষ না খেয়ে মরবে না। যাদের বাড়ি-ঘর ভেঙে গেছে তাদের স্থাপনা ফিরিয়ে দেওয়া হবে। সব ক্ষতিগ্রস্ত মানুষ যথাযথ ক্ষতিপূরণ পাবেন।’

২০ আগস্ট রোববার দিনাজপুর  জিলা স্কুল মাঠে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।

তিনি বলেন, বন্যা হয়েছে। অনেকেরই আশঙ্কা যে, বন্যায় হয়তো মানুষ কষ্ট পাবে। বন্যা দেখার সাথে সাথেই আমরা বিদেশ থেকে খাদ্য কেনা শুরু করেছি। যথেষ্ট মজুদ আমাদের আছে এবং আমাদের দেশের প্রত্যেকটা মানুষ বন্য কবলিত যে সমস্ত এলাকায় খাদ্য শস্য নষ্ট হয়েছে বা অন্য কোন ক্ষতি হয়েছে প্রতিটি মানুষ যাতে ক্ষুধায় অন্ন পায় ইনশাল্লাহ সে ব্যবস্থা আমরা করবো, আমরা করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, অন্তত এইটুকু ভরসা আপনারা রাখবেন যে, আপনাদের প্রত্যেকের কাছে রিলিফ পৌঁছাবে এবং স্বল্পমূল্যে, ১০ টাকায় ৫০ লক্ষ পরিবারকে আমরা চাল দিচ্ছি। বন্যার কারণে যত রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নষ্ট হয়েছে, পানি নেমে গেলে সবই সংস্কার করা হবে। সেইসঙ্গে ক্ষতিগ্রস্ত এলাকা এবং এর মানুষের জন্য যা যা করা প্রয়োজন, তার সব করা হবে।

শেখ হাসিনা বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সার্বিক সহায়তা দেওয়া হবে। আমাদের কৃষক ভাইয়েরা, যাদের ক্ষেতের ফসল নষ্ট হয়েছে তারা যাতে পুনরায় কৃষিঋণ পেতে পারেন, বীজ এবং বীজতলার ব্যবস্থা যা যা করা লাগে আমরা তা করব।

তিনি আরও বলেন, যতদিন আমি আছি, এটুকু বলতে পারি আপনাদের জন্য নিবেদিত প্রাণ। যেভাবে আমার বাবা জীবন দিয়ে গেছে আমিও আপনাদের ভাগ্য পরিবর্তনের জন্য প্রয়োজনে জীবন দেব।

এর আগে বেলা ১১টার দিকে হেলিকপ্টারযোগে দিনাজপুরে পৌঁছেন প্রধানমন্ত্রী। জিলা স্কুল মাঠে ত্রাণসামগ্রী বিতরণ শেষে বিরল উপজেলার তেঘরা হাই স্কুল আশ্রয়কেন্দ্রেও ত্রাণ বিতরণের কথা রয়েছে তার।

এর পর কুড়িগ্রামের বন্যাকবলিত এলাকা পরিদর্শনে যাবেন শেখ হাসিনা। পাঙ্গারানী লক্ষ্মীপ্রিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে দুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণ শেষে বিকালে ঢাকায় ফিরবেন তিনি।

উল্লেখ্য, ১৯ আগস্ট শনিবার বিকেলে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল জানান, এবারের বন্যায় এখন পর্যন্ত ২৭টি জেলা প্লাবিত হয়েছে। এতে ৫৭ লাখ ১৯ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ১৪টি জেলায় পানিতে ডুবে ৯৩ জন মারা গেছেন। বন্যাদুর্গত এলাকায় ১ হাজার সাতশ’ ৯৭টি মেডিকেল টিম কাজ করছে।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...