বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: প্রিয়.কম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ভর্তি পরীক্ষার কেন্দ্র রয়েছে- কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ ও বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ে।

ফাহিম মো. শাকিল
কন্ট্রিবিউটর, ময়মনসিংহ
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০১৭, ০৯:৩১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:৩২
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০১৭, ০৯:৩১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:৩২


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর শনিবার বেলা ১১টায় শুরু হবে। ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবার ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ২৬ হাজার যেখানে মোট ১২ হাজার ২১৪ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ে ১৬টি কেন্দ্রের মোট ২৩৩টি কক্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে দেশের বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থীদের সুবিধার জন্য হেল্প ডেস্ক তৈরি করেছে বিশ্ববিদ্যালয়ের জেলা সমিতিগুলো।

এবার পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান এবং গণিত বিষয়ে মোট ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে ভর্তিচ্ছুক পরীক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ভর্তি পরীক্ষার কেন্দ্র রয়েছে- কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ ও বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ে।

কেন্দ্রগুলোর আসন বিন্যাস হলো- ভেটেরিনারি অনুষদের প্রথম ভবনে ভর্তি রোল ১০০০১ থেকে ১০৭৯৮, ভেটেরিনারি অনুষদের ২য় ভবনে ১০৭৯৯ থেকে ১১৩৪৫, ভেটেরিনারি অনুষদের ৩য় ভবনে ১১৩৪৬ থেকে ১১৭৬৫। কৃষি অনুষদের পূর্ব ভবনে ১১৭৬৬ থেকে ১২২৫০, কৃষি অনুষদের পশ্চিম ভবন ও কৃষি অনুষদীয় ভবন ও সীড প্যাথলজি সেন্টারে ১২২৫১ থেকে ১৩২৫২।

কৃষি অনুষদের কৃষি সম্প্রসারণ, জিটিআই ডরমেটরি ও এগ্রোফরেস্ট্রি ভবনে ১৩২৫৩ থেকে ১৩৬৪৫, কৃষি অনুষদের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবন, বাউরেস সভাকক্ষ ও টিএসসি সম্মেলন কক্ষে ১৩৬৪৬ থেকে ১৩৮৫১। কৃষি অনুষদের করিম ভবন ও বাউএক চাষি ভবনে ১৩৮৫২ থেকে ১৫১৩৫, পশুপালন অনুষদের মূল ভবন ও কাজি ফজলুর রহিম ভবনে ১৫১৩৬ থেকে ১৬১১২।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১৬১১৩ থেকে ১৭০৯২, কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদেও মূল ভবনে ১৭০৯৩ থেকে ১৮৩৩৭, মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যালয়ে ১৮৩৩৮ থেকে ১৮৬৫২। মৎস্যবিজ্ঞান অনুষদের মূল ভবনে ১৮৬৫৩ থেকে ১৯৫৯৫।

কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুলে ১৯৫৯৬ থেকে ২০৭৯৫। কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে ২০৭৯৬ থেকে ২১৬৫১ এবং বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ে ২১৬৫২ থেকে ২২২১৪ রোল পর্যন্ত।

প্রিয় সংবাদ/শিরিন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...