কাজের জন্য বিদেশগামী বাংলাদেশি শ্রমিক। ফাইল ছবি

লাশ পেলেও ক্ষতিপূরণ পাচ্ছেন না অধিকাংশ প্রবাসী শ্রমিকদের পরিবার

আইনগত জটিলতায় সৌদি আরবে ৩১৪৬, ওমানে ৫১১, মালয়েশিয়ায় ৪৪৫, আবুধাবিতে ৪০৬ টিসহ বিভিন্ন দেশে ক্ষতিপূরণের নথি আটকে আছে কয়েক হাজার।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০১৭, ১২:১১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০১:৩২
প্রকাশিত: ১৮ জুলাই ২০১৭, ১২:১১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০১:৩২


কাজের জন্য বিদেশগামী বাংলাদেশি শ্রমিক। ফাইল ছবি

(প্রিয়.কম) গত একযুগে ৩১ হাজারের বেশি প্রবাসী শ্রমিকের লাশ দেশে এলেও এখনও সরকারি ক্ষতিপূরণ পায়নি প্রায় ১২ হাজার পরিবার। এসব পরিবারকে ক্ষতিপূরণ দিতে ওয়ান স্টপ সার্ভিস চালুর তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। আর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছেন, আইনি জটিলতায় কর্মস্থল থেকে ক্ষতিপূরণ আদায়ে দেরি হয়।

১৮ জুলাই মঙ্গলবার সময় টিভি’র এক প্রতিবেদনে এ সব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে কর্মরত শ্রমিকের মৃত্যুর পর বছরের পর বছর কেটে গেলেও নানা কারণে ক্ষতিপূরণ পায়নি মৃত অনেকের পরিবার। সরকারি হিসাবে ২০০৫ সালের পর ৩১ হাজার ৪৬৭ জন কর্মীর মরদেহ দেশে এলেও এখনও ১২ হাজার ২৪০ জনের পরিবার পাননি সরকারি ক্ষতিপূরণ।

মৃত্যুর পর শ্রমিকের কর্মস্থল থেকে ক্ষতিপূরণ আদায় হয়নি প্রায় ৬ হাজার পরিবারের। এরমধ্যে সৌদি আরবে ৩১৪৬, ওমানে ৫১১, মালয়েশিয়ায় ৪৪৫, আবুধাবিতে ৪০৬টিসহ বিভিন্ন দেশে ক্ষতিপূরণের নথি আটকে আছে কয়েক হাজার। আইনগত জটিলতায় কর্মস্থল থেকে ক্ষতিপূরণ আদায়ে দেরি হয় বলে জানিয়েছে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, ‘কোনো দুর্ঘটনায় মারা গেলে ক্ষতিপূরণের টাকা তারা পেয়ে থাকে। সেক্ষেত্রে মামলা হয়। এটা ছয় মাস থেকে বারো বছর লাগতে পারে। তবে দূতাবাসের মাধ্যমে আমরা দ্রুত সমাধানে চেষ্টা করি। এখন থেকে প্রবাসী কর্মীর মৃত্যুর পর কম সময়ে ক্ষতিপূরণ পেতে আইন উপদেষ্টা নিয়োগসহ সংশ্লিষ্ট দেশের সরকারের সাথে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে।’

আর বিশেষজ্ঞরা বলছেন, ‘যাদের পাসপোর্ট পাওয়া যায় না। তাদেরকে কাগজপত্র ছাড়া নথিভূক্ত করা হচ্ছে। ক্ষতিপূরণ পাওয়া যেন সহজ হয় সেক্ষেত্রে সরকারকে আন্তরিক হতে হবে। কোনো শ্রমিক মারা গেলে তার পরিবার যাতে সহজে ক্ষতিপূরণ পেতে পারে তার জন্যে ওয়ান স্টপ সার্ভিসের ব্যবস্থা করা যেতে পারে। এ ছাড়া সেই প্রতিষ্ঠান থেকে যত দ্রুত সম্ভব ক্ষতিপূরণ উদ্ধারে সরকারকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।’

প্রিয় সংবাদ/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...