ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ছবি: ফোকাস বাংলা

‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু

আগামী ১৬ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান)। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫২ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ০৯:৪৮
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫২ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ০৯:৪৮


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ছবি: ফোকাস বাংলা

(প্রিয়.কম) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিযুদ্ধ শুরু হয়েছে। ১৫ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ ভর্তিযুদ্ধ শুরু হয়।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৫৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টা থেকেই কেন্দ্রগুলোতে প্রবেশ করে ভর্তিচ্ছুরা।

এদিকে পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ ছিলো। পরীক্ষার হলের প্রবেশমুখে মেটাল ডিটেক্টর দিয়ে ভর্তিচ্ছুদের সার্চ করা হয়েছে। পাশাপাশি পরীক্ষার সময় দায়িত্ব পালন করেন ভ্রাম্যমাণ আদালত।

পরীক্ষা চলাকালীন বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আমজাদ আলী বলেন, ‘কোনো অপ্রীতিকর বা জালিয়াতির খবর আমাদের কানে আসে নাই। আশা করি সামনের পরীক্ষাগুলোও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।’

বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ৮৯ হাজার ৪৮৭ জন। ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৬৩টি আসনের বিপরীতে ৩২ হাজার ৭৩৬জন। 

‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৩১১জন। ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৬১০টি আসনের বিপরীতে ৯৮ হাজার ৩৩জন এবং ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২জন।

এদিকে আগামী ১৬ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান)। এ ছাড়া ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘খ’ ইউনিট,  ১৩ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ‘ক’ ইউনিট এবং ২০ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd) থেকে জানা যাবে।

প্রিয় সংবাদ/শিরিন/রাকিব

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...