কলার মতোই কলার খোসা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী! ছবি: রিপন।

কলার খোসার এই দারুণ ব্যবহারগুলো আপনি জানেন কী?

জানেন কি, কলার খোসা ওজন কমানোর ক্ষেত্রে দারুণ কার্যকরী ভূমিকা পালন করে থাকে!

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৭, ১৭:১৭ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৩:০০
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৭, ১৭:১৭ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৩:০০


কলার মতোই কলার খোসা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী! ছবি: রিপন।

(প্রিয়.কম) সকল ধরণের ফলই সুস্বাস্থ্য রক্ষার জন্যে দারুণ উপকারী। তার মাঝে কলার উপকারিতার যেন শেষ নেই! কলাকে বলা হয়ে থাকে পৃথিবীর সবচাইতে আকর্ষনীয় ফল! ভিটামিন- এ, সি, কার্বোহাইড্রেট, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম সহ নানান ধরনে পুষ্টিগুণে ভরপুর এই ফল খেতেও যেমন চমৎকার, তেমন চমৎকার স্বাস্থ্যের জন্যেও।

তবে আজকে কলা নয়, কথা বলা হবে কলার খোসা নিয়ে! অবাক হলেও সত্য যে, কলার খোসা সম্পূর্ণভাবে খাদ্য উপাদান হিসেবে গ্রহণযোগ্য। অনেকেই কলার খোসাকে বিষাক্ত মনে করে থাকেন। তবে কলার খোসাও খাওয়া যায় অন্যান্য ফলের সাথে ব্লেন্ড করে, ভেজে কিংবা সেদ্ধ করে। কলার খোসা বিভিন্নভাবে খাওয়া ব্যাতিত এর আরো কিছু দারুণ ব্যবহার রয়েছে সৌন্দর্যচর্চার ক্ষেত্রেও। এমন দারুণ তিনটি ব্যবহার জেনে নিন আজকের ফিচার থেকে।

দাঁতের হলদেটে ভাব দূর করার ক্ষেত্রে কলার খোসা

সঠিক পরিচর্যার অভাবে অথবা আবহাওয়া জনিত কারণে অনেকের দাঁতেই হলদেটে ভাব দেখা দেয়। বিভিন্ন ধরণের কেমিক্যালযুক্ত হোয়াইটেনিং টুথপেষ্ট নয়, বরং কলার খোসা ব্যবহারে দ্রুত ও ভালো ফলাফল পাওয়া যাবে কোন ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। টানা দুই সপ্তাহে প্রতিদিন একটি করা কলার খোসা দাঁতের উপরে ব্রাশ করার মতো করে ঘষলে, দাঁতের হলদেটে ভাব দূর হয়ে যাবে খুব সহজেই।

ত্বকের সমস্যা ও আঁচিল দূর করতে কলার খোসা

কলার খোসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-এইজিং উপাদান। যার ফলে কলার খোসা ত্বকের জন্যে দারুণ উপকারী। কারোর ত্বকে আঁচিল এর সমস্যা থাকলে কলার খোসা ব্যবহার করলে আঁচিল এর সমস্যা দূর হয়ে যায় এবং পরবর্তিতে আঁচিল এর সমস্যা দেখা দেওয়া থেকে বাধা দান করে থাকে।

এছাড়াও, কলা ও কলার খোসাতে রয়েছে বেদনানাশক উপাদান সমূহ। যে কারণে, ত্বকের কোথাও ব্যথাভাব দেখা দিলে কলার খোসা সেই স্থানে ঘষলে ব্যথাভাব অনেকটা কমে যাবে।

ওজন কমাতে সাহায্য করে কলার খোসা

জানেন কি, কলার খোসা ওজন কমানোর ক্ষেত্রে দারুণ কার্যকরী ভূমিকা পালন করে থাকে! রাতের খাবারে শুধুমাত্র কলার খোসা গ্রহণ করার অভ্যাস গড়ে তুললে এক মাসের মাঝে ৫ পাউন্ড ওজন কমানো সম্ভব হয়!

কলার খোসা ব্যবহার করার ক্ষেত্রে কিছু ব্যাপার অবশ্যই খেয়াল রাখতে হবে। কলার খোসা ছিলে ফেলার পর বেশিক্ষণ অব্যবহৃত অবস্থায় রেখে দিলে দ্রুত নষ্ট হয়ে যাবে। তাই কলার খোসা ছিলে ফেলার সাথে সাথেই ব্যবহার করে ফেলতে হবে। অনেকেই হয়তো কলার খোসা ছিলে রেফ্রিজারেটরে সংরক্ষণ করার চেষ্টা করবেন। সেক্ষেত্রে বলে রাখা ভালো, কলার খোসা রেফ্রিজারেটরে কখনোই রাখা উচিৎ নয়।

সূত্র: Boldsky

প্রিয় লাইফ/ কে এন দেয়া

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...