ফিলিস্তিনি যুবক যারাহ্ আল হাওয়ামদেহ। ছবি: সংগৃহীত

এক পায়ে এভারেস্ট জয়ের পথে ফিলিস্তিনি যুবক

শরণার্থী শিবিরে বেড়ে ওঠা ২২ বছরের ফিলিস্তিনি যুবক যারাহ্ আল হাওয়ামদেহ হাড়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে তার এক পা হারান।

মোঃ আরিফুল ইসলাম
মুখ্য কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৮, ১১:৪৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০২:০০
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৮, ১১:৪৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০২:০০


ফিলিস্তিনি যুবক যারাহ্ আল হাওয়ামদেহ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এক পায়ে বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করতে চলেছেন ফিলিস্তিনি শরণার্থী যুবক যারাহ্ আল হাওয়ামদেহ। এর আগে গত বছর তিনি আফ্রিকার কিলিমানজারো পর্বত আহোরণ করেছিলেন। এবার মাউন্ট এভারেস্ট আহোরণের মাধ্যমে তিনি প্রমাণ করতে চান যে সব কিছুই সম্ভব। খবর আলজাজিরা।

জর্ডানের রাজধানী আম্মানের এক শরণার্থী শিবিরে বেড়ে ওঠা ২২ বছরের ফিলিস্তিনি যুবক যারাহ্ আল হাওয়ামদেহ হাড়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে তার এক পা হারান।

তিনি জর্ডানের যে স্কুলে পড়া লেখা করেছেন সেই আল জুফ স্কুলের জন্য অর্থ সংগ্রহ করতেই তার এবারের এ পর্বত অভিযান।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা এ স্কুলটি পরিচালনা করত। স্কুলটি বর্তমানে অর্থ সংকটে রয়েছে। আর এ কারণে তিনি এ পদক্ষেপ নেন। বর্তমানে ৭৫০ জন ফিলিস্তিনি শরণার্থী ছাত্র-ছাত্রী এ স্কুলে পড়ালেখা করছেন।

আল হাওয়ামদেহ নেপাল-চীন সীমান্ত দিয়ে মাউন্ট এভারেস্ট আরহণ শুরু করে প্রায় ৫১০০ মিটার পর্যন্ত পৌঁছেছেন এবং আশা করছেন খুব শিগগিরই চূড়ার বেস ক্যাম্পে পৌঁছে যাবেন।

আন্দেলু সংবাদ সংস্থাকে আল হাওয়ামদেহ জানায় ফিলিস্তিনি শরণার্থীদের স্বপ্ন পূরণের অধিকার রয়েছে। এই পর্বত আরোহণের মাধ্যমে তিনি প্রমাণ করতে চান যে সব কিছুই সম্ভব।

তিনি আশা করছেন, তার এ আরোহণের মাধ্যমে তিনি সচেতনতা তৈরি ও এক মিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করতে পারবেন।

প্রিয় সংবাদ/ফারজানা/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...