ডিজিটাল ট্যাবলেট। সংগৃহীত ছবি

ট্যাবলেট না খেলেই ধরে ফেলবেন ডাক্তার

এই ট্যাবলেটের ভেতরে খুব সুক্ষ সাইজের একটি সেন্সর রয়েছে যেটি পাকস্থলীর রসের সংস্পর্শে আসলে কার্যকরী হয়ে উঠবে। ফলে ৩০ মিনিট থেকে দুই ঘণ্টার মধ্যেই দেহের বাহির থেকেই বোঝা যাবে ওষুধটি শরীরে প্রবেশ করেছে কি করেনি।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৭, ১১:৫১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:৪৮
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৭, ১১:৫১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:৪৮


ডিজিটাল ট্যাবলেট। সংগৃহীত ছবি

(প্রিয়.কম) এখন থেকে হজম-যোগ্য সেনসর যুক্ত ট্যাবলেট দিয়ে রোগী ওষুধ খেয়েছে কিনা চিকিৎসকরা তা ধরতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রথম এমন ট্যাবলেট বিক্রির জন্য অনুমোদন দেয়া হয়েছে। এবিলিপাইম্যাকসাইট অ্যারিপিপ্রাজোল নামে এই ট্যাবলেটটি মানসিক রোগের জন্য ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, এই ট্যাবলেট দিয়ে রোগীদের ওষুধ সেবনের শৃঙ্খলা নিশ্চিত করা সম্ভব হবে। এই ট্যাবলেটের ভেতরে খুব সুক্ষ সাইজের একটি সেন্সর রয়েছে যেটি পাকস্থলীর রসের সংস্পর্শে আসলে কার্যকরী হয়ে উঠবে। ফলে ৩০ মিনিট থেকে দুই ঘণ্টার মধ্যেই দেহের বাহির থেকেই বোঝা যাবে ওষুধটি শরীরে প্রবেশ করেছে কি করেনি। 

ট্যাবলেট সেবনকারী রোগীর শরীরে একটি প্যাচ পরানো থাকবে যেটি শরীরের ভেতর এই ওষুধের ক্রিয়াকর্মের তথ্য তার মোবাইল ফোনে পাঠাতে পারবে। আর রোগীর অনুমতি থাকলে সেই তথ্য তার চিকিৎসকের কাছেও চলে যাবে। এ বিষয়ে মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসনের কর্মকর্তা মিচেল ম্যাটিস বলেন, মানসিক রোগীদের ওষুধ খাওয়ায় নজরদারি করা গেলে অন্যান্য রোগীদের ক্ষেত্রেও এই প্রক্রিয়া কাজে লাগান যেতে পারে। 

সূত্র: বিবিসি

প্রিয় টেক/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...