হ্যাক হওয়া সাইটের স্নাপশট

দেশের সরকারি ওয়েবসাইটে বার্মিজ হ্যাকারদের হানা, শক্ত অবস্থানে সাইবার ৭১

বিবৃতিতে হ্যাকার সংগঠনটি জানিয়েছে, এই রোহিঙ্গারা জঙ্গি সংগঠনের সদস্য। এ ছাড়া রোহিঙ্গারা তাদের উপর নির্যাতনের বিষয়ে সংবাদমাধ্যমগুলোকে যেসব তথ্য দিচ্ছে তা মোটেও সত্য নয়।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২৮ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২০:৪৮
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২৮ আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২০:৪৮


হ্যাক হওয়া সাইটের স্নাপশট

(প্রিয়.কম) দেশের সরকারি ওয়েবসাইটগুলোতে হানা দিয়েছে মিয়ানমারের একটি হ্যাকারগ্রুপ। ন্যাশনাল  ডিফেন্স কলেজ এর (এনডিসি ডট গভ ডট বিডি) সাইটটি হ্যাক করে দেশের সরকারি সাইটগুলোতে হানা দেয়ার ঘোষণা দিয়েছে ব্রাদারহুড অব মিয়ানমার নামে একটি হ্যাকার সংগঠন।

এদিকে দেশের সাইটে হানার প্রেক্ষিতে মিয়ানমারের সাইবার দুনিয়ায় আরও শক্তিশালী সাইবার হামলা চালানো হবে বলে ঘোষণা দিয়েছে দেশের ইথিকাল হ্যাকার নামে সুপরিচিত হ্যাকার সংগঠন সাইবার ৭১।

এর আগে মিয়ানমারের বেশ কয়েকটি উল্লেখযোগ্য সাইট হ্যাকের মাধ্যমে দেশটির সাইবার দুনিয়ায় নিজেদের উপস্থিতি জানান বাংলাদেশের এই হ্যাকারগ্রুপটি।

এনডিসি'র হ্যাক হওয়া ওয়েবসাইটটিতে প্রবেশ করে দেখা যায় সেখানে একটি বার্তা দিয়েছে ব্রাদারহুড অব মিয়ানমার নামে হ্যাকার সংগঠনটি। বার্তায় তারা জানিয়েছে, রোহিঙ্গারা কখনই মিয়ানমারের নাগরিক ছিল না। তারা বাংলাদেশ থেকে মিয়ানমারে প্রবেশ করে দেশটির নাগরিকদের হত্যার কাজে নিয়োজিত ছিল। এ ছাড়া রোহিঙ্গারা দেশটির ১৯৮২ সালের নাগরিক আইন লঙ্ঘন করেছে। 

বিবৃতিতে হ্যাকার সংগঠনটি আরও জানিয়েছে, এই রোহিঙ্গারা জঙ্গি সংগঠনের সদস্য। এ ছাড়া রোহিঙ্গারা সংবাদমাধ্যমগুলোকে যেসব তথ্য দিচ্ছে তা মোটেও সত্য নয়।

ওয়েবসাইট হ্যাকের বিষয়ে সাইবার ৭১-এর সিকিউরিটি স্পেশালিষ্ট তানজিম আল ফাহিম প্রিয়.কমকে বলেন, সীমানা লঙ্ঘন করার বিষয়ে বাংলাদেশের কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত মিয়ানমারে সাইবার হামলার ঘোষণা দিয়েছে সাইবার ৭১।এছাড়া রহিঙ্গা ইস্যুর সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত রাখা হবে। সেই সঙ্গে বাংলাদেশের সাইট হ্যাক করার জন্য মিয়ানমারের সাইবার দুনিয়ায় ব্যাপক আক্রমণ চালানো হবে।

এ ছাড়া নিজেদের অফিসিয়াল ফেসবুক ফ্যান পেজে এক বিবৃতির মাধ্যমে সাইবার ৭১ জানিয়েছে, মায়ানমারের হ্যাকাররা আমাদের একটি সরকারি ওয়েবসাইট হ্যাক করেছে। যে সাইট হ্যাক হয়েছে সেটি বছরের বেশির ভাগ সময়ই হ্যাক থাকে এবং অ্যাডমিনরা সাইবার নিরাপত্তা সম্পর্কে একেবারেই উদাসীন। সুতরাং, দূর্বল সরকারী ওয়েবসাইট অ্যাডমিনরা তাদের ওয়েবসাইটের সাইবার নিরাপত্তার উন্নয়ন করুন। যে কোনো প্রয়োজনে বিনাশর্তে আমরাই সহযোগিতা করবো। এমন না যে শুধু সাইবার যুদ্ধের সময় ই হ্যাক হচ্ছে, বরং সব সময় ই হ্যাক হচ্ছে শুধু সাইবার যুদ্ধের সময় সবার নজরে আসছে।

উল্লেখ্য,গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের কয়েকটি পুলিশ চেক পোস্টে হামলা চালায় দেশটির জঙ্গি সংগঠন আরাকান রহিঙ্গা স্যালভেশন আর্মি যা সংক্ষেপে এএসআরএ বাহিনী নামে পরিচিত। এই হামলায় বেশ কয়েকজন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়। তবে পরবর্তীতে দেখা যায়, এই হামলায় প্রাণ হারিয়েছেন শতাধিকেরও বেশি লোকজন। এদের মধ্যে স্থানীয় সংখ্যালঘুদের সংখ্যাই বেশি।

পরবর্তীতে ‘সন্ত্রাসী’ দমনের নামে রাখাইন রাজ্যে বিপুল পরিমাণে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করে দেশটির সরকার। এরপরই ওইসব এলাকাগুলোতে আগুন জ্বলতে দেখা গেছে।

দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী জানিয়েছে, তারা সন্ত্রাস দমন করছেন। তবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দাবি, দেশটির সরকার তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছে। নির্বিচারে মেরে ফেলা হচ্ছে তাদের।

এদিকে নির্বিচারে মানুষ হত্যায় কোনো পদক্ষেপ না নেয়ায় বিশ্ব নেতাদের সমালোচনার মুখে পড়েছেন মিয়ানমারের  গণতন্ত্রপন্থি নেত্রী নামে পরিচিত অং সান সূচি।

প্রিয় টেক/মিজান

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...