ব্রাজিলিয়ান ফুটবলের জীবন্ত কিংবদন্তি রোনালদিনহো। ছবি : সংগৃহীত

বিদায় বললেন রোনালদিনহো

৩৭ বছর বয়সী পিএসজি এবং বার্সেলোনার সাবেক এ অ্যাটাকিং মিডফিল্ডারের অবসরের সংবাদটি নিশ্চিত করেন তার ভাই এবং এজেন্ট রবার্তো অ্যাসিস।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৮, ০৯:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৩:৩২
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৮, ০৯:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৩:৩২


ব্রাজিলিয়ান ফুটবলের জীবন্ত কিংবদন্তি রোনালদিনহো। ছবি : সংগৃহীত

(প্রিয়.কম) ২০১৫ সালে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্সের হয়ে পেশাদার ম্যাচে মাঠে নেমেছিলেন। এরপর ফুটবল থেকে নিজেকে গুটিয়ে রেখেছিলেন তিনি। গত জুলাইয়ে প্রীতি ম্যাচ খেললেও তা ছিল বিদায়ের প্রস্তুতি। অবশেষে বুধবার আনুষ্ঠানিকভাবেই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ী তারকা রোনালদিনহো

৩৭ বছর বয়সী পিএসজি এবং বার্সেলোনার সাবেক এ অ্যাটাকিং মিডফিল্ডারের অবসরের বিষয়টি নিশ্চিত করেন তার ভাই ও এজেন্ট রবার্তো অ্যাসিস।

তিনি বলেন, 'সে থেমে গেছে। এখানেই শেষ। চলুন, রাশিয়া বিশ্বকাপের পর আগস্টে আমরা তার জন্য সত্যিকার অর্থেই মনে রাখার মতো বড় কিছু আয়োজন করি। আমরা ব্রাজিল, ইউরোপ এবং এশিয়ায় এই আয়োজনগুলো করতে চাই। অবশ্যই আমরা ব্রাজিল দলের সঙ্গে কিছু করব।’

ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওর হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন রোনালদিনহো। ২০০১ সালে পাড়ি জমান প্যারিস সেন্ট জার্মেইতে। এরপর খেলেন বার্সেলোনায়। স্পেনের জায়ান্ট ক্লাবটিতে ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত খেলেন তিনি। এ সময়ই জেতেন ব্যালন ডি’অর। জেতেন একটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগার শিরোপাও। পরে এসি মিলানের হয়েও জেতেন লিগ শিরোপা। ২০১১ সালে ফিরে আসেন ব্রাজিলের ফ্ল্যামেঙ্গোতে। পরে অ্যাটলেটিকো মিনেইরো, কেরেতারা হয়ে আসেন ফ্লুমিনেন্সে। ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলে ছিলেন রোনালদিনহো। যদিও ২০০৬ বিশ্বকাপে তিনি হতাশ করেন সমর্থকদের।

বর্তমান বিশ্বের দুই সেরা ফুটবলার লিওনেল মেসিক্রিশ্চিয়ানো রোনালদোর আগে পুরো ফুটবল দুনিয়া বুঁদ হয়েছিল রোনালদিনহোর জাদুকরী পারফরম্যান্সে। ২০০২ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ফ্রি কিকে করা তার গোলটি এখনও ভক্তদের হৃদয়ে গেঁথে আছে। ওই আসরে ব্রাজিলের বিশ্বকাপ জয়ের অন্যতম তারকা ছিলেন তিনি। সেলেসাওদের হয়ে ৯৭ ম্যাচে ৩৩ গোল করেছিলেন রোনালদিনহো।

যত দ্রুত তারকাখ্যাতি পেয়েছিলেন, নিচে নামতেও বেশি সময় লাগেনি ব্রাজিলিয়ান এ তারকার।  মাঠের বাইরের বিশৃঙ্খল জীবনের কারণে অনেকবারই বিতর্কিত হয়েছেন রোনালদিনহো। যে কারণে ২০১০ ব্রাজিল বিশ্বকাপে দলে সুযোগ হয়নি তার। জাতীয় দলে উপেক্ষিত হলেও ক্লাব ফুটবলে সাফল্যের রঙে ভেসেছেন তিনি।

সূত্র : বিবিসি

 

প্রিয় স্পোর্টস/আরএ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...