টসের আগে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক জেপি ডুমিনির সঙ্গে হাত মেলাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

আগে ফিল্ডিংয়ে শেষ ভালোর অপেক্ষায় থাকা বাংলাদেশ

টসে জিতে আগে বোলিংইয়ের সিদ্ধান্ত নেওয়ার কারণ জানাতে গিয়ে সাকিব বলেন, 'আমার মনে হয় না, এখানে বোলারদের জন্য বিশেষ কিছু আছে।' পরবর্তীতে প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনিও জানিয়েছেন, টস জিতলে বোলিং নিতেন তিনিও।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৭, ১৮:১৬ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:০০
প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৭, ১৮:১৬ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:০০


টসের আগে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক জেপি ডুমিনির সঙ্গে হাত মেলাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দক্ষিণ আফ্রিকা সফরে এখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে সিরিজে হতাশার পর দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও বাংলাদেশের সঙ্গী হয়েছে হার। রোববার সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছে সাকিব আল হাসানের দল। এটাই শেষ সুযোগ অন্তত একটা জয় নিয়ে দেশে ফেরার। পচেফ্‌স্ট্রুমে এদিন টসে জয়লাভ করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত শেষ ভালোর অপেক্ষায় থাকা বাংলাদেশের। আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়ার কারণ জানাতে গিয়ে সাকিব বলেন, 'আমার মনে হয় না, এখানে বোলারদের জন্য বিশেষ কিছু আছে।' পরবর্তীতে প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনিও জানিয়েছেন, টস জিতলে বোলিং নিতেন তিনিও।

সিরিজের শেষ টি-টোয়েন্টিতে এদিন বাংলাদেশ দলে ঘটেছে একটি পরিবর্তন। পেসার শফিউল ইসলামের জায়গায় একাদশে ডাক পেয়েছেন লিটন দাস। এছাড়া দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তন ঘটেছে দুটি। ড্যান প্যাটারসনের বদলে একাদশে জায়গা পেয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস। বিশ্রাম দেওয়া হয়েছে ওপেনার কুইন্টন ডি কককে। তার বদলে একাদশে জায়গা পেয়েছেন ম্যাঙ্গালিসো মোসেলে।

বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচ দিয়ে অন্যরকম একটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এটা তাদের শততম টি-টোয়েন্টি ম্যাচ। এর আগে পাকিস্তানই কেবল টি-টোয়েন্টিতে তিন অঙ্ক ছুঁয়েছে (১১৯)। এছাড়া দক্ষিণ আফ্রিকার সামনে রয়েছে দারুণ একটি রেকর্ডের হাতছানিও। বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচ জয় পেলে ঘরের মাঠে টানা তিন সংস্করণেই সফরকারী দলকে হোয়াইটওয়াশ করার রেকর্ড গড়বে প্রোটিয়ারা।

পচেফস্ট্রুমে সেনওয়েস পার্কে এর আগে কোনো টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়নি। তবে মাঠটি বাংলাদেশের জন্য খুব একটা অপরিচিত না। কারণ এই মাঠেই সিরিজের প্রথম টেস্ট খেলেছিল মুশফিকুর রহিমের দল। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে পাঁচবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। পাঁচটিতেই হেরেছে বাংলাদেশ।

বাংলাদেশ দল: ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকা দল: মাঙ্গালিসো মোসেলে (উইকেটরক্ষক), হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি (অধিনায়ক), ডেভিড মিলার, ফারহান বেহারদিয়েন, আন্দিলে ফেলুকওয়ায়ো, রবি ফ্রাইলিঙ্ক, ডোয়াইন প্রিটোরিয়াস, বেউরান হেনড্রিকস ও অ্যারন ফাঙ্গিসো।   

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...