ছবি সংগৃহীত

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন দাখিল ফের পেছাল

তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করে ফের সময় আবেদন করে। পরে আদালত তা আমলে নিয়ে নতুন এ দিন ঠিক করেন।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৭, ১২:৩৬ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৭:০০
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৭, ১২:৩৬ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৭:০০


ছবি সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

(প্রিয়.কম) ফের পেছাল বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় মুদ্রা পাচার ও তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ। আসছে ২১ মে প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেছেন আদালত।

ঢাকা মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকীর আদালত তদন্ত প্রতিবেদন জমার নতুন এ দিন ধার্য করেন।

১৮ এপ্রিল মঙ্গলবার রিজার্ভ চুরির ঘটনায় করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রতিবেদন দাখিল না করে ফের সময় আবেদন করে। পরে আদালত তা আমলে নিয়ে নতুন এ তারিখ ধার্য করেন।

২০১৬ সালের ১৬ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা মামলা তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন আদালত। কিন্তু আদালতে প্রতিবেদন জমা দিতে এ পর্যন্ত ১৩ বার সময় নেওয়া হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, গত বছরের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি করা হয়। স্থানান্তরিত এসব টাকা ফিলিপাইনে পাঠানো হয়। দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় হ্যাকাররা রিজার্ভের অর্থ পাচার করেছে বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় গত বছরের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধনী ২০১৫)-এর ৪ ধারা, তথ্য ও প্রযুক্তি আইন, ২০০৬-এর ৫৪ ধারা ও ৩৭৯ ধারায় মামলা করেন। 

প্রিয় সংবাদ/খোরশেদ/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...