অ্যাপলের নতুন আইফোন টেনে আছে কপার গোল্ড ভ্যারিয়েন্ট। ছবি: সংগৃহীত।

নতুন আইফোনে চলে না সুপারফাস্ট ওয়্যারলেস নেটওয়ার্ক

স্যামসাং গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ প্লাস, নোট ৮, এলজি ভি৩০ এবং এইচটিসি ইউ১১ স্মার্টফোনে এই প্রযুক্তি সমর্থন করছে।

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০২:১৬
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০২:১৬


অ্যাপলের নতুন আইফোন টেনে আছে কপার গোল্ড ভ্যারিয়েন্ট। ছবি: সংগৃহীত।

(প্রিয়.কম) অ্যাপলের নতুন আইফোনগুলো অর্থাৎ আইফোন টেন, ৮ এবং ৮ প্লাস সুপারফাস্ট ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি চালাতে পারে না। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা এই সুপারফাস্ট ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি ডেভেলপ করেছিল। অথচ অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ঠিকই এই প্রযুক্তি চলছে।

গিগাবিট এলটিই নামের সুপারফাস্ট নেটওয়ার্কের আওতায় হাই স্পিড ইন্টারনেট সেবা দিতে পারছে অ্যাপলের নতুন আইফোনগুলো। কিন্তু বেশ কয়েকটি প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনে দিব্যি এই প্রযুক্তি চলছে। সংবাদমাধ্যম সিনেট-এর প্রতিবেদন অনুযায়ী অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো এই প্রযুক্তি সমর্থন করায় হাই স্পিড ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে।

স্যামসাং গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ প্লাস, নোট ৮, এলজি ভি৩০ এবং এইচটিসি ইউ১১ স্মার্টফোনে এই প্রযুক্তি সমর্থন করছে। ফলে এসব ফোনে প্রতি সেকেন্ডে ১ গিগাবিট ইন্টারনেট স্পিড পাওয়া যাচ্ছে। আর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের ডেভেলপ করা এই প্রযুক্তির মাধ্যমে ফোন থেকেই ২ ঘণ্টার সিনেমা মাত্র ১৫ সেকেন্ডে ডাউনলোড করা সম্ভব হচ্ছে। 

তবে অ্যাপলের নতুন আইফোনগুলো এলটিই অ্যাডভান্সড নেটওয়ার্ক প্রযুক্তি সমর্থন করে। এই প্রযুক্তির মাধ্যমে প্রতি সেকেন্ড ৫০০ মেগাবিট ইন্টারনেট স্পিড পাওয়া যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

প্রিয় টেক/শান্ত   

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...