ছবি: সংগৃহীত

ভারতে অক্সিজেনের অভাবে ৪৮ ঘণ্টায় ৩০ শিশুর মৃত্যু

সম্প্রতি হাপাতালটিতে মোট তিনটি ওয়ার্ডে মৃত ৩০টি শিশুই এনসেফ্যালাইটিস রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল।

ইতি আফরোজ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৭, ১২:৩২ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৩:৩২
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৭, ১২:৩২ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৩:৩২


ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভারতের উত্তরপপ্রদেশের গোরক্ষপুরের বিআরডি হাসপাতালে গত ৪৮ ঘণ্টায় অন্তত ৩০টি শিশুর মৃত্যু হয়েছে। প্রথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাসপাতালে অক্সিজেন সরবরাহ বন্ধ থাকায় অক্সিজেনের অভাবেই এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, সম্প্রতি হাপাতালটিতে মোট তিনটি ওয়ার্ডে মৃত ৩০টি শিশুই এনসেফ্যালাইটিস রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। 

হাপাতালে অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী বেসরকারি সংস্থাটির দাবি, ৭০ লক্ষ টাকার মধ্যে সিলিন্ডার কিনে মাত্র ৩৫ হাজার টাকা পরিশোধ করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি টাকার জন্য বারবার জানানো হলেও টাকা পরিশোধ করেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেয় অক্সিজেন সরবরাহকারী ওই সংস্থা। তাদের দাবি, চিঠিতে তারা স্পষ্ট জানিয়েছিল, বকেয়া টাকা পরিশোধ ছাড়া তাদের তরফে অক্সিজেন সরবরাহ করে যাওয়া সম্ভব নয়। নির্দিষ্ট সময়ের মধ্যে ওই টাকা না পরিশোধ করলে সরবরাহ বন্ধ করতে তারা বাধ্য হবেন বলেও হাসপাতালকে জানানো হয়েছিল।

তবে এই বিতর্কের মাঝে অক্সিজেনের অভাবে শিশু মৃত্যুর অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন উত্তরপপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ। সেখান থেকে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে বলা হয়েছে, অক্সিজেন বন্ধ হয়ে নয়, অন্য কারণে মৃত্যু হয়েছে শিশুগুলোর।

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ২৩টি শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছে আরও ৭টি শিশুর।

তবে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, অক্সিজেনের অভাবে শিশুমৃত্যু হয়নি। অন্যদিকে চিকিৎসকেরা বলছেন, ওই সময় অন্য জেলা থেকে অক্সিজেন সিলিন্ডার এনে পরিস্থিতি সামলানো হয়েছে।

এদিকে ওই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির উত্তরপ্রদেশ সরকার।

প্রিয় সংবাদ/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...