তৃণমূল কংগ্রেসের নারী কর্মীদের উচ্ছ্বাস। ছবি: আনন্দবাজার

পশ্চিমবঙ্গে তৃণমূলই থাকছে: নিজের আসনে হারলেন মমতা

পুরো রাজ্য জুড়ে ফলাফলে তৃণমূলের আধিপত্য থাকলেও মমতা নিজের আসন নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হয়েছেন।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০২ মে ২০২১, ২৩:২৩ আপডেট: ০৩ মে ২০২১, ১৭:৪৫
প্রকাশিত: ০২ মে ২০২১, ২৩:২৩ আপডেট: ০৩ মে ২০২১, ১৭:৪৫


তৃণমূল কংগ্রেসের নারী কর্মীদের উচ্ছ্বাস। ছবি: আনন্দবাজার

পশ্চিমবঙ্গের এবারের বিধানসভা নির্বাচনের দিকে নানা কারণে পুরো ভারতের নজর ছিল। নানা সমীকরণের কারণে পশ্চিমবঙ্গে যে এবার হাড্ডাহাড্ডি লড়াই হবে তেমনটাই মত দিয়েছিলেন বিশ্লেষকরা। কিন্তু আজ রোববার (২ মে) সকাল থেকে ভোটের ফলাফল ঘোষণা শুরু হলে সব হিসাব পাল্টে যেতে থাকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এটা নিশ্চিত হতে থাকে পশ্চিমবঙ্গে  তৃতীয়বারের মতো রাজ্য সরকার গঠন করতে যাচ্ছে মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। তবে পুরো রাজ্য জুড়ে ফলাফলে তৃণমূলের আধিপত্য ধরে রাখতে পারলেও মমতা নিজের আসন নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হয়েছেন।

পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে ভোট হয়েছে ২৯২ আসনে। সাত কোটি ৩২ লাখ ভোটারের মধ্যে প্রায় ৮১ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। গত এক মাস ধরে ৮ দফায় ভোটগ্রহণ চলে।

এনডিটিভি’র সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত পাওয়া ফলাফলে তৃণমূল কংগ্রেস ২১৩টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি এগিয়ে আছে ৭৭ আসনে।

একই দিন আসাম ও কেন্দ্রশাসিত পদুচেরি ছাড়া তামিলনাড়ু ও কেরালায় পিছিয়ে রয়েছে বিজেপি। বিধানসভার নির্বাচন সংক্রান্ত লাইভ তথ্য জেনে নিন আনন্দবাজার এবং এনডিটিভির ওয়েবসাইট থেকে।

সেরা ফলের নজির গড়ল তৃণমূল, বলছে আসন আর ভোটের পরিসংখ্যান—আনন্দবাজার (২ মে ২০২১): আসন প্রাপ্তির নিরিখে তো বটেই বিধানসভা নির্বাচনে ভোটপ্রাপ্তির নিরিখেও সেরা ফল করল তৃণমূল। বস্তুত, ভোট শতাংশের হিসেবে এটাই মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিষ্ঠিত দলের সবচেয়ে ভাল ফল।

ভোটগণনার গতিপ্রকৃতির ইঙ্গিত, মোটের উপর ৪৮ শতাংশ ভোট পেতে চলেছে তৃণমূল। অতীতে কোনও বিধানসভা বা লোকসভা নির্বাচনে এত আসন পায়নি তারা। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে মোট ৬টি লোকসভা এবং ৫টি বিধানসভা ভোটে লড়েছে তৃণমূল। বিধানসভা ভোটের নিরিখে এ পর্যন্ত সেরা ফল হয়েছিল ২০১৬ সালে। ৪৪.৯১ শতাংশ ভোট পেয়ে ২১১টি আসনে জিতেছিল জোড়াফুল। ভোট শতাংশের পাশাপাশি আসন প্রাপ্তির হিসেবেও এ বারে সেই সংখ্যাকে ছাপিয়ে যাচ্ছে তারা।

পশ্চিমবঙ্গে থামল মোদি ঝড়— দ্য ডেইলি স্টার (২ মে ২০২১):তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার গঠন করতে যাচ্ছে মমতা ব্যানার্জী নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। হিন্দু-মুসলিম ভোট ভাগাভাগি, বাংলাদেশ সফরে নরেন্দ্র মোদির গোপালগঞ্জের ওড়াকান্দি এবং সাতক্ষীরার শ্যামনগরে মতুয়া ভোট সংগ্রহের চেষ্টা, অমিত শাহের বিতর্কিত নানান বক্তব্য। এরকম সব ইস্যু মিলিয়ে পশ্চিমবঙ্গের এবারের নির্বাচন বাংলাদেশের জন্যে কতটুকু গুরুত্বপূর্ণ?

এ জয় বাংলার জয়, প্রথম কাজ হবে করোনা মোকাবিলা: মমতা— প্রথম আলো (২ মে ২০২১): পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে বিপুল ভোটে তৃণমূলের জয়ের পর আজ রোববার সন্ধ্যায় দলটির নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, ‘এবার আমাদের প্রথম কাজ হবে করোনা মোকাবিলা করা।’

মমতা আজ সন্ধ্যায় তাঁর কালীঘাটের দপ্তরে বলেছেন, এই জয়ের জন্য তিনি প্রথমেই অভিনন্দন জানান রাজ্যবাসীকে। তাদের আশীর্বাদেই তৃণমূল এবার বিপুল ভোটে জয়ী হয়েছে। এ জয় বাংলার জয়, বাংলার মানুষের জয়। এই জয় ভারতবর্ষের মানুষকে বাঁচিয়ে দিয়েছে। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল ২২১ আসনে জয়ের। আমরা এখন জয়ের পথে ২১৫টি আসনে।’

সর্বভারতীয় বিরোধীদের শুভেচ্ছায় ভাসছেন মমতা—ডয়েছে ভেলে (২ মে ২০২১): পশ্চিমবঙ্গে তৃণমূলের বিপুল জয়ে বিভিন্ন রাজ্যের বিজেপি-বিরোধী নেতারা শুভেচ্ছা জানিয়েছেন মমতা বন্দোপাধ্যায়কে৷ কেউ কেউ মনে করছেন বিজেপি বিরোধী সমগ্র ভারতের ঐক্যের নেতা হওয়ার পথে এক ধাপ এগিয়ে গেলেন মমতা৷

উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী সমাজবাদী পার্টির অখিলেশ যাদব টুইটে বলেছেন, ‘‘একজন নারীকে বিজেপি যেভাবে ‘দিদি ও দিদি' বলে কটাক্ষ করেছিলেন, তার যোগ্য জবাব দিয়েছে বাংলার জনগণ৷ বাংলার সচেতন নাগরিকরা বিজেপি-র ঘৃণার রাজনীতিকে হারিয়েছেন৷ মানুষের সেবায় ব্রতী পরিশ্রমী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের নেতাদের শুভেচ্ছা৷''

সেই ‘দিদি’ ডেকে মমতাকে অভিনন্দন মোদীর— বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (২ মে ২০২১):পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে টানা তৃতীয়বারের মত জিততে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। আনুষ্ঠানিক ফলাফল এখনো ঘোষণা না হলেও এরই মধ্যে এক টুইটে মমতাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার পশ্চিমবঙ্গের দখল নিতে উঠেপড়ে লেগেছিল মোদীর দল বিজেপি। মোদী নিজে সেখানে দলের নির্বাচনী প্রচারে অত্যন্ত সক্রিয় ছিলেন। দলীয় প্রচারের জন্য কয়েকবার তিনি পশ্চিমবঙ্গ ভ্রমণও করেছেন।

নাটকীয়তার পর ঘোষণা, নন্দীগ্রামে মমতা নয় জয়ী শুভেন্দু— প্রথম আলো (২ মে ২০২১): 

নানা নাটকীয়তার পর পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসনে বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারীকে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই আসনে তাঁর প্রতিদ্বন্দ্বী তৃণমূল নেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নির্বাচন কমিশন জানায়, নন্দীগ্রাম আসনে এক লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু। আর মমতা পেয়েছেন এক লাখ ৭ হাজার ৯৩৭ ভোট।

হেরে যাওয়া মমতা মুখ্যমন্ত্রী হতে পারবেন?— বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (২ মে ২০২১):বিধানসভা নির্বাচনে বড় জয়ে তৃণমূল কংগ্রেসের টানা তৃতীয়বারের মত পশ্চিমবঙ্গের ক্ষমতায় যাওয়া নিশ্চিত হয়ে গেলেও প্রশ্ন তৈরি হয়েছে দলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে। নন্দীগ্রামে নিজের আসনে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হেরে যাওয়ার খবর আসায় প্রশ্ন উঠেছে- দল সরকার গঠন করলে তিনি কি মুখ্যমন্ত্রী হতে পারবেন?

ভারতীয় সংবিধানের ১৬৩ ও ১৬৪ অনুচ্ছেদ অনুযায়ী, দেশটির কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী হতে হলে তাকে ভারতের নাগরিক হতে হবে এবং বয়স হতে হবে ২৫ বা তার বেশি। তাকে রাজ্যের বিধানসভার সদস্য হতে হবে। আর বিধানসভার সদস্য না হয়েও কেউ যদি মুখ্যমন্ত্রী পদে বসেন, তাকে রাজ্যপালের অনুমতি নিতে হবে।

চার্টার্ড বিমানে দিল্লি গিয়ে শাহী-যোগের কুশীলবরা ভূপতিত, জয় শুধু একজনের—আনন্দবাজার (২ মে ২০২১):দিনক্ষণ পাকা ছিল আগে থেকেই। ঠিক ছিল ৩১ জানুয়ারি হাওড়ার ডুমুরজলায় বিজেপি-তে যোগ দেবেন তৃণমূল ত্যাগী রাজীব বন্দ্যোপাধ্যায়। কিন্তু শেষ মুহূর্তে তা আটকে যায়। দিল্লিতে বিস্ফোরণের জন্য অমিত শাহর বাংলা সফর বাতিল হয়ে যায়। কিন্তু তাতে যোগদান আটকে থাকেনি। রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীবের সঙ্গে তৃণমূল বিধায়ক প্রবীর ঘোষাল, বৈশালী ডালমিয়া এবং রথীন চক্রবর্তীকে ‘চার্টার্ড বিমানে’ দিল্লি উড়িয়ে নিয়ে গিয়ে শাহী দরবারে হাজির করে বিজেপি। সঙ্গে যান রানাঘাট পুরসভার পদত্যাগী প্রশাসক পার্থসারথি চট্টোপাধ্যায়ও। ওই চার্টার্ড বিমানে জায়গা না পেলেও ৩০ জানুয়ারি রাতেই অমিতের বাসভবনে যান অভিনেতা রুদ্রনীল ঘোষ।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...