তাহসান খান। ছবি: শামছুল হক রিপন

প্রকাশিত খবরগুলো সত্য নয়, বললেন তাহসান

এ বিষয়ে তাহসান খান জানান, ওই ধরনের প্রকাশিত সংবাদ তার চোখেও পড়েছে। তবে প্রকাশিত সংবাদটি ভিত্তিহীন ও সত্য নয়।

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ২৮ মে ২০১৯, ১৮:৩০ আপডেট: ২৮ মে ২০১৯, ১৮:৩০
প্রকাশিত: ২৮ মে ২০১৯, ১৮:৩০ আপডেট: ২৮ মে ২০১৯, ১৮:৩০


তাহসান খান। ছবি: শামছুল হক রিপন

(প্রিয়.কম) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণের ইতিহাস নিয়ে বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ও অভিনেতা তাহসান খানের উপস্থাপনায় সম্প্রতি একটি অনুষ্ঠানের প্রমো প্রচার করা হয়। সেখানে জাপান টোব্যাকোর (জেটিআই) ব্র্যান্ড কালার এবং স্লোগান ‘জাপানিজ কোয়ালিটি’ ব্যবহার করা হয়। এরপরই কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়, জাপান টোব্যাকোর ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন তাহসান। তবে এই শিল্পী সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে জানিয়েছেন, প্রকাশিত ওই খবরগুলো সত্য নয়।

সম্প্রতি এই অনুষ্ঠানের প্রমো বিভিন্ন মাধ্যমে প্রচার শুরু হয়। ওই বিজ্ঞাপনে জাপান টোব্যাকো তাদের ব্র্যান্ড প্রমোশনের ক্ষেত্রে একই কালার ও স্লোগান ব্যবহার করে। এরপরই বিদ্যমান আইনি বিধি-নিষেধ এড়িয়ে আগ্রাসী প্রচার চালাচ্ছে জাপান টোব্যাকো—এমন অভিযোগ করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)।

প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর তামাকজাত পণ্যের সব ধরনের প্রত্যক্ষ-পরোক্ষ বিজ্ঞাপন ও প্রচার এক্ষুনি বন্ধ করতে হবে।

এ বিষয়ে তাহসান খান জানান, ওই ধরনের প্রকাশিত সংবাদ তার চোখেও পড়েছে। তবে প্রকাশিত সংবাদটি ভিত্তিহীন; সত্য নয়।

ধূমপান ও তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ৫ ধারা অনুযায়ী, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যেকোনো তামাকজাত পণ্য বা তামাকের ব্যবহার কিংবা বিক্রি বাড়ানোর উদ্দেশ্যে যেকোনো ধরনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ।

কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আইনের এই বিধান লঙ্ঘন করলে অনূর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবে।

প্রিয় বিনোদন/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...