মাধ্যমিকের ফল প্রকাশ। ফাইল ছবি

১০৭ শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

মাদ্রাসা বোর্ডের ৫৯টি ও কারিগরি বোর্ডের ৪৩টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ মে ২০১৯, ১৩:২৮ আপডেট: ০৬ মে ২০১৯, ১৩:২৮
প্রকাশিত: ০৬ মে ২০১৯, ১৩:২৮ আপডেট: ০৬ মে ২০১৯, ১৩:২৮


মাধ্যমিকের ফল প্রকাশ। ফাইল ছবি

(প্রিয়.কম) এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর দেশের ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গত বছর ১০৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। সেই হিসাবে এবার শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছ দুটি।

এদিকে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন।

৬ মে সোমবার শিক্ষামন্ত্রী দীপু মনি রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করেন।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় ও অন্যান্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার বরিশাল বোর্ডের দুইটি এবং দিনাজপুর, রাজশাহী ও যশোর বোর্ডের একটি করে প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে এবার এমন শিক্ষা প্রতিষ্ঠান নেই।

অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ৫৯টি ও কারিগরি বোর্ডের ৪৩টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

এসএসসিতে ২০১৭ সালে ৯৩টি এবং ২০১৬ সালের ৫৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করে।  ২০১৫ সালে ৪৭টি এবং ২০১৪ সালে ২৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল।

এ ছাড়াও এই বছর পাসের হার বাড়লেও এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো এক লাখ ১০ হাজার ৬২৯ জন। সেখানে এ বছর জিপিএ-৫ পেয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন। গতবারের চেয়ে এবার মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা পাঁচ হাজার ৩৫ জন কমেছে।

শতকরা হিসাবে গতবছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫ দশমিক ৪৬। এবার সেই হার ৪ দশমিক ৯৬ শতাংশ। শতকরা হিসাবে এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা দশমিক ৫০ শতাংশ কম।

প্রিয় সংবাদ/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...