মাইক্রোওয়েভে খাবার রান্নার পর খালি হাতে ধরবেন না ভুলেও। ছবি: সংগৃহীত

মাইক্রোওয়েভ ওভেনে রান্না করার এক ডজন টিপস

মাইক্রোওয়েভ ওভেনে রান্নার অনেক রেসিপি আছে। এসব রেসিপিতে রান্না করার আগে আপনি কিছু টিপস জেনে নিতে পারেন। এতে যেমন রান্না ভালো হবে, তেমনি আপনি নিরাপদ থাকবেন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯, ১০:২৬ আপডেট: ২৭ মার্চ ২০১৯, ১০:২৬
প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯, ১০:২৬ আপডেট: ২৭ মার্চ ২০১৯, ১০:২৬


মাইক্রোওয়েভে খাবার রান্নার পর খালি হাতে ধরবেন না ভুলেও। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অনেকের বাড়িতেই ইদানিং খাবার চটপট গরম করতে মাইক্রোওয়েভ ওভেন থাকে। বাসায় গ্যাস না থাকলে বা কম সময়ে রান্নার প্রয়োজনে অনেকে ভাবেন, মাইক্রোওয়েভ ওভেনে রান্না করা গেলে কতো ভালো হতো! আসলে কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে রান্নার অনেক রেসিপি আছে। এসব রেসিপিতে রান্না করার আগে আপনি কিছু টিপস জেনে নিতে পারেন। এতে যেমন রান্না ভালো হবে, তেমনি আপনি নিরাপদ থাকবেন। জেনে নিন এক ডজন টিপস-

১) মাইক্রোওয়েভের ম্যানুয়েলেই কী কী খাবার রান্নায় কেমন সময় লাগে তা বলা থাকবে। আপনি ভালো করে ম্যানুয়েল পড়ে নিন ওভেন কেনার পর পরই।

২) খাবার রান্নার পর প্লেট-বাটিসহ খুব গরম হয়ে থাকবে। তাই খালি হাতে ধরবেন না। ওভেন মিটস পরে বা মোটা কাপড় হাতে জড়িয়ে খাবার বের করুন ওভেন থেকে।

৩) মাইক্রোওয়েভ ওভেনে দরজা ঠিকমত বন্ধ না হলে বা দরজা নষ্ট থাকলে, ভাঙ্গা থাকলে তা ব্যবহার করবেন না ভুলেও।

৪) প্লেট বা বাটিতে খাবার একদম সমানভাবে ছড়িয়ে দিয়ে রান্না করুন। খাবারের শক্ত অংশ, যেমন ব্রকোলি বা ফুলকপির ডাঁটা অংশটি মাইক্রোওয়েভের দেয়ালের দিকে রাখুন। আর প্লেটের মাঝের অংশটা খালি রাখার চেষ্টা করুন। ভাত বা নুডলস রান্না/গরম করার সময়ে মাঝখানে গর্ত করে রাখুন। এতে দ্রুত ও সহজে রান্না হবে।

৫) রান্নার আগে দেখে নিন যে পাত্র ব্যবহার করছেন তা ‘মাইক্রোওয়েভ সেফ’ কিনা।

৬) ধাতব পাত্র বা চামচ কখনোই মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে দেওয়া যাবে না।

৭) ঢাকনা চাপা দিয়ে রান্না করতে পারেন কিন্তু ঢাকনার একপাশ খোলা রাখুন, এতে বাষ্প বের হয়ে যাবে।

৮) ওভেন নিয়মিত পরিষ্কার করুন।

৯) যেসব রেসিপিতে বেশি পানি লাগে যেমন পাস্তা, এগুলো মাইক্রোওয়েভে রান্না না করাই ভালো। চুলায় বা হিটারে এসব খাবার রান্না করলে মাইক্রোওয়েভের থেকে কম সময় লাগবে।

১০) একটানা অনেকটা সময় মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে খাবার রেখে রান্না করবেন না। কয়েক মিনিট পর পর বের করে নেড়ে দিন। এতে দ্রুত রান্না হবে ও পুরো খাবারটা সমানভাবে সেদ্ধ হবে।

১১) খাবার ছোট ছোট টুকরো করে কেটে নিন। এতে তা দ্রুত রান্না হবে।

১২) আলু, সসেজ, এগুলো মাইক্রোওয়েভ ওভেনে দেওয়ার আগে কাঁটাচামচ দিয়ে ফুটো করে নিন। এতে ওভেনের ভেতরে চড়চড় করা বা ফেটে যাওয়ার ঝুঁকি থাকবে না।

সূত্র: তারলা দালাল, ডামিজ

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...