নতুন কমিটির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে কেক কাটা হয়। ছবি: প্রিয়.কম

বিআইজেএফের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ (ভিডিও)

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘যখন কম্পিউটারের ওপর ভ্যাট ও শুল্ক কমানোর জন্য দাবি উঠে তখন আমাদের মিডিয়ার জোরালো সমর্থনের কারণেই দাবি আদায় সম্ভব হয়েছিল।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ১৭:০৮ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ১৭:১০
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ১৭:০৮ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ১৭:১০


নতুন কমিটির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে কেক কাটা হয়। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নবনির্বাচিত কমিটি দায়িত্ব গ্রহণ করেছে।

২৪ মার্চ, শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০১৯-২০ মেয়াদের কমিটির কার্যক্রম শুরু করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, আইসিটি সাংবাদিকদের এই সংগঠন জাতীয় স্বার্থে জোরালো ভূমিকা রাখে।

বিআইজেএফ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

তিনি আরও বলেন, ‘যখন কম্পিউটারের ওপর ভ্যাট ও শুল্ক কমানোর জন্য দাবি উঠে তখন আমাদের মিডিয়ার জোরালো সমর্থনের কারণেই দাবি আদায় সম্ভব হয়েছিল। ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন, আইওটি, বিগডাটা, রোবটিকস্, ব্লকচেইনের মতো নতুন প্রযুক্তি আসছে। এ সকল প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। আমাদের হার্ডওয়্যার ও সফটওয়্যার বড় চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে আছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় এখন থেকেই সচেতন করতে আইসিটি খাতে সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে।’

সাংবাদিকদের বিদেশ যাওয়ার প্রতি গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, ‘এখন আমাদের সময় এসেছে দেশ ছাড়িয়ে বিদেশের দিকে আরও বেশি নজর দেওয়ার। তথ্য প্রযুক্তি খাতের সাংবাদিকদের যদি বিদেশে নেওয়া যায় তাহলে তারা বৈদেশিক প্রেক্ষাপটে তথ্যপ্রযুক্তির যে বিপ্লব হয়েছে তা দেশবাসীকে আরও বিস্তারিতভাবে জানাতে পারবে। তাদের লেখনী আরও সমৃদ্ধ হবে।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রযুক্তিবিদ ও আইপে লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন

দেশের সংবাদপত্রে প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি বিষয় সংবাদ প্রকাশের উদ্যোগ গ্রহণকারীদের একজন প্রযুক্তিবিদ এবং আইপে লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন

তিনি তার বক্তব্যে জানান, বাংলায় তথ্যপ্রযুক্তি নিয়ে লেখা যায় বিষয়টি নিয়ে প্রথম ভাবেন মন্ত্রী মোস্তাফা জব্বার। সেই সময়ে তথ্যপ্রযুক্তি নিয়ে পাতার কথা ভাবা যেত না। খবরের কাগজে বাংলা লেখার এবং সেই সময়ে প্রযুক্তি নিয়ে লেখার বিভিন্ন বিষয় সম্পর্কে স্মৃতিচারণ করেন তিনি।

বিআইজেএফের নবনির্বাচিত কমিটির সভাপতি মোজাহিদুল ইসলাম ঢেউয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিনুল হাকিমসহ দেশীয় আইসিটি খাতের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, মোস্তাফা জব্বারের নেতৃত্বে নির্বাচন কমিশন ১২ ফেব্রুয়ারি নতুন কমিটির নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করে।

২০১৯-২০২০ মেয়াদের ৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক ইত্তেফাকের তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক মোজাহেদুল ইসলাম ঢেউ এবং সাধারণ সম্পাদক দৈনিক সমকালের জ্যেষ্ঠ সহ-সম্পাদক  হাসান জাকির।

প্রিয় প্রযুক্তি/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...