ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত

টয়লেটের কাজ সারার পর অবশ্যই পালন করুন ৬টি নিয়ম

টয়লেট তো ব্যবহার করে ফেললেন, কিন্তু এরপর কী করতে হবে জানেন কি? টয়লেটের কাজ সারার পর এই কাজগুলো না করলে অন্যেরা আপনাকে অভদ্র ও অপরিচ্ছন্ন মানুষ হিসেবে ধরে নেবে সহজেই।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৬ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৬
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৬ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৬


ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত

(প্রিয়.কম) আমাদের দেশে টয়লেট ব্যবহারের এটিকেট বা ভদ্রতাগুলো সঠিকভাবে শেখানো হয় না, কিন্তু ব্যাপারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। টয়লেট ব্যবহারের ভদ্রতাগুলো জানা না থাকলে অফিসে বা কোথাও বেড়াতে গেলে লজ্জায় পড়তে হবে যে কাউকেই। তাই বাড়িতেই শুরু হওয়া উচিত এই প্রয়োজনীয় শিক্ষা।

টয়লেট তো ব্যবহার করে ফেললেন, কিন্তু এরপর কী করতে হবে জানেন কি? জেনে নিন ৫টি অবশ্যপালনীয় কাজের কথা। টয়লেট সারার পর এই কাজগুলো না করলে অন্যেরা আপনাকে অভদ্র ও অপরিচ্ছন্ন মানুষ হিসেবে ধরে নেবে সহজেই।

১। টয়লেট সারার পর খুব ভালো করে ফ্ল্যাশ করুন বা পানি ঢালুন। প্রয়োজনে দুই-তিন বার ফ্ল্যাশ করুন, হ্যান্ড শাওয়ার দিয়েও পানি দিতে পারেন। মোট কথা, যতক্ষণ টয়লেট একদম পরিষ্কার না হচ্ছে, ততক্ষণ পানি দিতে হবে। কমোডের ঢাকনা বন্ধ করে ফ্ল্যাশ করুন।

২। টয়লেটের কোথাও আপনার বর্জ্য পদার্থ লেগে বা পড়ে থাকলে সেটা পরিষ্কার করুন। অন্য কেউ আপনার মল-মূত্র-থুথু-কফ ইত্যাদি পরিষ্কার করবে, সেই আশায় থাকবেন না। চেষ্টা করবেন টয়লেটের মেঝে পানিতে মাখামাখি না করতে।

৩। টয়লেট শেষে টিস্যু ও অন্যান্য ময়লা উপকরণ বিন বক্সে ফেলুন। টয়লেটের মেঝেতে বা কমোডে ফেলে রাখবেন না।

৪। অবশ্যই খুব ভালোভাবে হাত ধুয়ে নিন। কিন্তু ভেজা হাতে বের হয়ে যাবেন না। হাত মুছে শুকনো করে তবেই বের হবেন।

৫। টয়লেটে থাকা তোয়ালে বা টিস্যুর বক্স যথাস্থানে রাখুন। যেভাবে রাখা ছিল সেভাবেই সাজিয়ে রাখুন।

৬। অনেক টয়লেটেই এয়ার ফ্রেশনার রাখা থাকে। কমোডের ঢাকনা বন্ধ করে এয়ার ফ্রেশনার স্প্রে করে তবেই বের হবেন।

টয়লেট ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভদ্রতাটি হচ্ছে, আপনি ব্যবহারের পর সেই টয়লেট যেন অন্যের ব্যবহার উপযোগী থাকে, সেদিকে খেয়াল রাখা। তাই এই নিয়মগুলো সচেতনভাবেই চর্চা করুন, অন্যের সামনে খাটো হতে হবে না।

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...