শান্তি-শৃঙ্খলা রক্ষায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কিছু বিধি-নিষেধ আরোপ। ছবি: ফাইল

একাদশ সংসদের প্রথম অধিবেশন চলাকালে ডিএমপির বিধি-নিষেধ

সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯, ০৯:১১ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯, ০৯:৫৭
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯, ০৯:১১ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯, ০৯:৫৭


শান্তি-শৃঙ্খলা রক্ষায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কিছু বিধি-নিষেধ আরোপ। ছবি: ফাইল

(প্রিয়.কম) একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন উপলক্ষে ৩০ জানুয়ারি (বুধবার) থেকে জাতীয় সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

২৮ জানুয়ারি, সোমবার ডিএমপি’র এক নির্দেশনায় বলা হয়েছে, রাজধানীর শেরেবাংলা নগরস্থ জাতীয় সংসদ ভবন ও এর আশপাশের এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় ২৯ জানুয়ারি, মঙ্গলবার রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যেকোনো প্রকার সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিধি-নিষেধ আরোপযোগ্য এলাকাগুলো হচ্ছে—ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরাতন বিমানবন্দর হয়ে বাংলামটর ক্রসিং পর্যন্ত, বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নম্বর সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরাতন নবম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ।

একাদশ জাতীয় সংসদের অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন  ৩০ জানুয়ারি বিকেল ৩টায় আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংবিধান অনুযায়ী অধিবেশনের প্রথম দিন সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। এ ছাড়া ওই দিনই একাদশ সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করা হবে।

গত বছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ দলীয়ভাবে জয় পেয়েছে ২৫৭টি আসনে। আর দলটি মহাজোটগতভাবে পেয়েছে ২৮৮ আসন। মহাজোটের বিজয়ীদের মধ্যে ২৮৭ জন শপথ নিয়েছেন। তবে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হলেও শপথ গ্রহণের আগেই তিনি মৃত্যুবরণ করেন।

অপরদিকে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট জিতেছে আটটি আসনে। তবে তারা কেউ শপথ নেবেন না এবং সংসদেও যাবেন না। ফলে দশম সংসদের মতো একাদশ সংসদেও প্রধান বিরোধী দলের আসনে বসছে জাতীয় পার্টি (জাপা)। যদিও রওশন এরশাদের পরিবর্তে এবার বিরোধীদলীয় নেতা হয়েছেন জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতবার বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায় জাপার তিনজন থাকলেও এবার দলটির কেউ মন্ত্রিসভায় নেই।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...