‘রেপ্লিকাস’ ছবির দৃশ্য ও পোস্টার। ছবি: সংগৃহীত

ঢাকায় কিয়ানু রিভসের মানব ক্লোনিং ছবি ‘রেপ্লিকাস’

ছবিতে কিয়ানু রিভস তার স্ত্রী ও সন্তানদের ক্লোন তৈরি করতে চান।

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯, ১৫:৪১ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯, ১৫:৪১
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯, ১৫:৪১ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯, ১৫:৪১


‘রেপ্লিকাস’ ছবির দৃশ্য ও পোস্টার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ১১ জানুয়ারি আন্তর্জাতিকভাবে মুক্তি পেতে চলেছে সায়েন্স ফিকশন থ্রিলার ছবি ‘রেপ্লিকাস’। একই দিনে রাজধানীর স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাবে এ ছবিটি। জেফ্রে নাচম্যানফ পরিচালিত ছবিটির চিত্রনাট্য লিখেছেন চাদ সেন্ট জন। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘দ্য ম্যাট্রিক্স’ খ্যাত কানাডিয়ান অভিনেতা কিয়ানু রিভস। আরও অভিনয় করেছেন এলিস ইভ, টমাস মিডলদেচ ও জন অর্টিজসহ আরও অনেকে। অভিনয়ের পাশাপাশি ছবিটির প্রযোজনায়ও যুক্ত আছেন কিয়ানু।

স্টার সিনেপ্লেক্সের পক্ষ থেকে প্রিয় কমকে জানানো হয়, মানব ক্লোনিং নিয়ে নৈতিক ও আইনি বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরে। ভবিষ্যৎ প্রজন্মকে এর ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষার জন্য বিশ্বের অধিকাংশ দেশই মানব ক্লোনিং নিষিদ্ধ করেছে। তবে কিছু কিছু দেশ এখনো গোপনে বিষয়টি নিয়ে কাজ করছে। এর মধ্যেই সেই ঘরানার কাহিনি নিয়ে হলিউডে নির্মিত হলো কাল্পনিক বিজ্ঞানভিত্তিক ছবি ‘রেপ্লিকাস’। ছবিতে সিন্থেটিক বায়োলজিস্ট ও নিউরো সায়েন্টিস্ট উইলিয়াম ফস্টার চরিত্রে দেখা যাবে কিয়ানুকে। যিনি মানুষের চেতনাকে সফলভাবে কম্পিউটার প্রোগ্রামে স্থানান্তর করতে পারেন।

এক গাড়ি দুর্ঘটনায় উইলিয়ামের পরিবার নিহত হয়। উইলিয়াম তার স্ত্রী ও সন্তানদের ক্লোন তৈরি করতে চান। এ কাজে সাহায্য করে সহকর্মী এড হুইটল। এ দিকে চেতনা স্থানান্তর বা ক্লোন রেপ্লিকা তৈরি আইন ও বিজ্ঞানের সূত্রের বিরোধী। তাই তাদের সবকিছু করতে হয় গোপনে। এক পর্যায়ে অন্য রকম বিপদে পড়ে যান উইল। যাকে বলা হয় ‘সোফিস চয়েস’। উইলকে পরিবারের চার সদস্য থেকে তিনজনকে ক্লোনের জন্য বেছে নিতে হবে। তিনি কাকে বাদ দেবেন? এভাবে এগিয়ে চলে ছবির কাহিনি।

প্রিয় বিনোদন/ গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...