চিতার শাবকটি সিংহী মায়ের কাছে বেশ ভালোই রয়েছে। ছবি: সংগৃহীত

সিংহী মায়ের কোলে বেড়ে উঠছে মা হারা চিতা শাবক! (ভিডিও)

চিতা শাবককে দুধ খাওয়াচ্ছে, পানি খেতে নিয়ে যাচ্ছে, জঙ্গলের বিপদ থেকে আগলে রাখছে। ঠিক চিতা মায়ের মতো করেই বড় করছে সিংহীটি।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৭ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৭
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৭ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৯, ১১:০৭


চিতার শাবকটি সিংহী মায়ের কাছে বেশ ভালোই রয়েছে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পৃথিবীতে প্রতিদিন এমন অনেক ঘটনা ঘটছে যা আমরা স্বাভাবিক ও স্রষ্টার অপার লীলারূপে মেনে নিই। কারো জন্ম, মৃত্যু সাময়িকভাবে আনন্দ ও বেদনার সঞ্চার করলেও সামগ্রিকভাবে হৃদয়ে গভীরভাবে রেখাপাত করে না। কিন্তু এমন অনেক ঘটনাবলীও সংগঠিত হয় যা হৃদয় ও মনে গভীরভাবে রেখাপাত করে।

স্বাভাবিক পর্যায়ের হলেও তা আমাদের ব্যাপকভাবে নাড়া দিয়ে যায়। সম্প্রতি ভারতের গুজরাটের অরণ্যে বিরল এক ঘটনা ঘটেছে। মা হারা সদ্যজাত চিতার ছানাকে সন্তান স্নেহে কোলে টেনে নিয়েছে এক সিংহী।

গির অরণ্যে মায়ের থেকে আলাদা হয়ে যাওয়া দেড় মাসের চিতাবাঘের একটি সন্তানকে কাছে টেনে নিয়েছে সিংহীটি, এমনটাই দাবি বনকর্মীদের। চিতা শাবককে দুধ খাওয়াচ্ছে, পানি খেতে নিয়ে যাচ্ছে , জঙ্গলের বিপদ থেকে আগলে রাখছে। ঠিক চিতা মায়ের মতো করেই বড় করছে সিংহীটি। ধারণা করা হচ্ছে চিতা শাবকটি কোনোভাবে তার মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এনডিটিভির এক প্রতিবেদনে এমন তথ্যই জানানো হয়েছে।

বন কর্মকর্তা ধীরাজ মিত্তল জানিয়েছেন, আশপাশের কোনো সিংহ যাতে চিতার ছানাকে আক্রমণ করতে না পারে সে বিষয়েও মায়ের সজাগ দৃষ্টি রয়েছে। তিনি আরও জানান, দিন ছয়েক আগে প্রথম এই অদ্ভুত ঘটনাটি টের পান বনকর্মীরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে বন কর্মকর্তা ধীরাজ এই বিরল ঘটনার ছবি ও ভিডিও শেয়ার করেছেন। তার শেয়ার করা ছবিতে দেখা গেছে, চিতার ছানাটি বাকি সিংহ শাবকদের সঙ্গে খোশমেজাজে রয়েছে।

ধীরাজ বলেন, ‘সাধারণত সিংহরা চিতাকে মেরে ফেলে, কিন্তু এক্ষেত্রে ঘটনাটি পুরোপুরি আলাদা।’

ধীরাজ মিত্তল বলেন, ‘চিতার শাবক সিংহী মায়ের ইশারা ও ইঙ্গিত বুঝতে পারছে এটাও বেশ বিরল ঘটনা।’

ধীরাজের মতে, হতে পারে চিতার ছানাটিকে মা চিতা ফেলে দিয়ে গেছে বা কোনো ভাবে সে মা ছাড়া হয়েছে। আবার এমনও হতে পারে মা চিতা কাছাকাছি আছে কিন্তু সিংহীকে দেখে সামনে যেতে পারছে না। 

বন কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, বনকর্মীরা ওই সিংহী ও চিতা শাবকের দিকে নজর রাখছেন। জোর করে শাবকটিকে সিংহীর কাছ থেকে আলাদা করা হবে না। কিন্তু সিংহী মায়ের দিকে নজর রাখা হবে। 

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...