কানের ব্যথায় অস্থির হয়ে যায় শিশুরা। ছবি: সংগৃহীত

শিশুর কানে ব্যথা? করুন এই ৭টি কাজ

শিশুকে প্রথমেই অ্যান্টিবায়োটিক দিতে না চাইলে আপনি ঘরোয়া কিছু উপায়ে কানের ব্যথা উপশমের চেষ্টা করতে পারেন। তবে এসব উপায়ে ব্যথা না কমলে ডাক্তার দেখানো উচিত। শিশুর স্বাস্থ্যকে অবহেলা করবেন না।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৬ আপডেট: ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৬
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৬ আপডেট: ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৬


কানের ব্যথায় অস্থির হয়ে যায় শিশুরা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) শিশুরা প্রায়ই যেসব স্বাস্থ্য সমস্যায় ভোগে তারমাঝে একটি হলো কানে ব্যথা বা ইনফেকশন।  এর ব্যাথায় শিশুরা অস্থির হয়ে যায়, কান্নাকাটি করে এবং জেদ করতে থাকে। ডাক্তাররা সমস্যাটি নিরাময়ে অ্যান্টিবায়োটিক দিতে পারেন। শিশুকে প্রথমেই অ্যান্টিবায়োটিক দিতে না চাইলে আপনি ঘরোয়া কিছু উপায়ে কানের ব্যথা উপশমের চেষ্টা করতে পারেন। তবে এসব উপায়ে ব্যথা না কমলে ডাক্তার দেখানো উচিত। শিশুর স্বাস্থ্যকে অবহেলা করবেন না।

১) সঠিক ভঙ্গীতে ঘুমানো

শিশুর যে কানে ব্যথা, সে কানটি ওপরের দিকে রেখে কাত হয়ে ঘুম পাড়ান তাকে। এতে ওই কান থেকে ইনফেকশনজনিত ফ্লুইড চলে যেতে পারে এবং ব্যথা কমতে পারে। শুধু তাই নয়, বাচ্চা যতটা ঘুমাতে পারে, ততই তার শরীর সুস্থ হয়ে উঠবে। তাই তার পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন।

২) নাক পরিষ্কার রাখুন

অনেক সময়ে নাকে সর্দি জমে গেলে তা কানে চলে যায় এবং কানে ব্যথা হয়। যত্ন করে শিশুর নাক পরিষ্কার করে ফেললে কান ব্যথা চলে যায়। একদমই কোলের শিশুরা নাক পরিষ্কার করা পছন্দ করে না, কান্নাকাটি করতে পারে। কিন্তু কানের ব্যথা কমাতে তা কাজে আসে।

৩) কান নাড়াচাড়া করুন

কানের ব্যথা অনেক সময়ে হয় ইউস্টেশিয়ান টিউব নামে অন্তকর্নের একটি কাঠামোর কারণে। এই টিউবটি অন্তকর্নের সাথে গলার যোগাযোগ রাখে এবং কানের ভেতরে বাতাসের চাপ সমান রাখে। যদি কোনো কারণে এই টিউবটি তরলে পূর্ণ হয়ে যায়, তাহলে ব্যথা হতে পারে। শিশুর কানের লতি আলতো করে ওপর-নিচে টানলে কানের ব্যথা দূর হতে পারে।

৪) সেঁক দিন

বিভিন্ন ধরণের ব্যথা দূর করতে গরম সেঁক কাজে আসে। কানের ব্যথাও তা কমাতে পারে।  যে কানে ব্যথা, সে কানের ওপর তোয়ালে গরম করে সেঁক দিতে পারেন। এতে শিশু আরাম পাবে।

৫) পিঁয়াজের রস

পিঁয়াজ গ্রেট করে নিন। এরপর এর রসটা ছেঁকে এক-দুই ফোঁটা শিশুর কানে দিতে পারেন। তবে অবশ্যই পিঁয়াজের টুকরো যেন শিশুর কানে না যায় এ বিষয়ে খেয়াল রাখুন।

৬) তেল ব্যবহার করতে পারেন

কুসুম গরম তেল এক-দুই ফোঁটা দিতে পারেন শিশুর কানে। তেলে রসুন গরম করে সেই তেলটাও ঠাণ্ডা করে দিতে পারেন।

৭) অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগারের অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। কানের সমস্যাতেও তা ব্যবহার করে দেখতে পারেন। ১-২ ফোঁটা কানে দিয়ে রাখুন এক মিনিট, এরপর শিশুর মাথা কাত করে আবার তা বের হয়ে যেতে দিন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...